সর্বশেষ
রবিবার ১২ই ফাল্গুন ১৪২৪ | ২৫ ফেব্রুয়ারি ২০১৮

শিল্পকলায় ‘নাটবাঙলা রিজওয়ান’ নাট্য উৎসব

মঙ্গলবার ১৫ই আগস্ট ২০১৭

442256614_1502795381.jpg
বিডিলাইভ রিপোর্ট :
সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র প্রযোজনায় নাটরূপকার, নাট্যতাত্ত্বিক, ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরমেন্স বিভাগ-এর প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ প্রকল্পিত-নির্দেশিত ‘রিজওয়ান নাট্যোৎসব’ একটি ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক লক্ষ্যকে সামনে নিয়ে আয়োজিত হতে চলেছে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আগা শহীদ আলীর কাব্যগ্রন্থ ‘আ কান্ট্রি উইদাউট আ পোস্ট অফিস’ অবলম্বনে ভারতের অভিষেক মজুমদারকৃত ইংরেজি-হিন্দি-উর্দু ভাষায় রচিত নাট্য-আখ্যান ‘নাটবাঙলা রিজওয়ান’ প্রদর্শিত হবে।

নাট্য-আখ্যানটির পরিকল্পনা ও নাট্য-নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ প্রতিষ্ঠাতা সভাপতি, থিয়েটার এন্ড পারফরমেন্স বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

২ থেকে ১১ সেপ্টেম্বর টানা ১০ দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে এটির ১৯টি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এ নাট্যোৎসবের মাধ্যমে এবার প্রথম বাংলাদেশের বৃহত্তম ধর্মীয়সম্প্রদায়ের ধর্মীয়-সামাজিক উৎসব ঈদের সাথে মঞ্চনাট্যকে যুক্ত করা হচ্ছে। বাংলাদেশে এই প্রথম একটিমাত্র নাটকের একটানা ১৯টি পরিবেশনার মাধ্যমে একক নাট্যোৎসবের আয়োজন হচ্ছে।

ঢাকা, মঙ্গলবার ১৫ই আগস্ট ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি 48 বার পড়া হয়েছে