bdlive24

প্রথম নারী মহাকাশচারী ভ্যালেন্তিনা তেরেসকোভা

বুধবার আগস্ট ১৬, ২০১৭, ১০:১৬ এএম.


প্রথম নারী মহাকাশচারী ভ্যালেন্তিনা তেরেসকোভা

বিডিলাইভ ডেস্ক: ভ্যালেন্তিনা তেরেসকোভা বিশ্বের প্রথম নারী যিনি মহাশূন্যে পরিভ্রমণ করেন। ১৯৬৩ সালের ১৬ জুন মহাকাশযান 'ভস্তক ৬' এ করে ৭১ ঘণ্টায় ৪৮ বার কক্ষপথ পরিভ্রমণ করেন।

চার শতাধিক আগ্রহী নারীর মধ্য থেকে তিনি মহাশূন্য অভিযানের জন্য সুযোগ পেয়েছিলেন। নভোচারী দলে যোগদানের ফলে সোভিয়েত বিমান বাহিনীতে প্রথম বেসামরিক ব্যক্তি হিসেবে মহাকাশ গমনের সৌভাগ্য অর্জন করেন। 'ভস্তক ৫' এর নভোচারী ভ্যালেরি এফ. বাইকোভস্কিকে সঙ্গে নিয়ে ১৯ জুন পৃথিবীতে অবতরণ করেন।

এখন পর্যন্ত ৫৩৪ জন মহাকাশচারী মহাকাশ ভ্রমণ করেছেন এর মধ্যে নারী মহাকাশচারী হচ্ছেন ৫৭ জন। ১৯৬২ সালের ১৬ ফেব্রুয়ারি সোভিয়েত প্রকৌশলী সার্জেই করোলভ মহাকাশে প্রথম নারী নভোচারী পাঠানোর চিন্তা করেন এবং এ জন্য প্রাথমিকভাবে নির্বাচন করা হয় চারশ জন নারীকে। চারশ জনের মধ্য থেকে নির্বাচিত করা হয় তাতিয়ানা কুজনেতসোভা, ইরিনা সলোভোভা, ঝান্না ইয়োরোকিনা, ভ্যালেন্তিনা, পনোমারিয়োভা এবং ভ্যালেন্তিনা তেরেসকোভা। এদের মধ্যে ভ্যালেন্তিনা তেরেসকোভা প্রথম নারী নভোচারী হিসেবে ১৯৬৩ সালের ১৬ জুন মহাকাশে পাড়ি জমান।

তেরেসকোভা ১৯৫৯ সালে স্থানীয় একটি ক্লাব অ্যারোক্লাবে স্কাইডাইভিংয়ের জন্য প্রশিক্ষণ নেন। ১৯৫৯ সালের ২১ মে তিনি প্রথম আকাশ থেকে লাফ দেন। তিনি কমিউনিস্ট লীগের সদস্য ছিলেন এবং প্যারাসুট থেকে ঝাপ দিয়ে বিশেষ কৃতিত্ব লাভ করেন। মোট ১২৬ বার তিনি প্যারাসুট থেকে লাফিয়ে পড়েন।

তেরেসকোভা সৌখিন প্যারাসুট আরোহী হিসেবে অংশ নেন। তাই তাকে মহাশূন্য প্রকল্পে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়েছিল। সাফল্যজনক ভাবে তিনি প্রশিক্ষণ শেষ করেন, ১৯৬৩ সালে নভোযানে করে সর্বপ্রথম নারী হিসেবে পৃথিবী প্রদক্ষিণ করেন। তিনি মোট ৪৯ বার পৃথিবী প্রদক্ষিণ করেন।

তেরেসকোভা সোভিয়েত ইউনিয়নের বীর এবং দুইবার অর্ডার অব লেনিন পুরস্কারে ভূষিত হন।


ঢাকা, আগস্ট ১৬(বিডিলাইভ২৪)// এস আর
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.