সর্বশেষ
শনিবার ১১ই ফাল্গুন ১৪২৪ | ২৪ ফেব্রুয়ারি ২০১৮

লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার লক্ষণসমূহ জেনে নিন

বুধবার ১৬ই আগস্ট ২০১৭

976986094_1502867726.gif
বিডিলাইভ ডেস্ক :
আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর একটি হচ্ছে লিভার। শরীর থেকে টক্সিন পরিষ্কার করে। হজমশক্তি বৃদ্ধি থেকে শুরু করে বিষাক্ত পর্দাথ দূর করা ছাড়াও শরীরে বেশকিছু কাজ লিভার করে থাকে। বিভিন্ন কারণে এই গুরুত্বপূর্ণ অঙ্গটি ক্ষতিগ্রস্ত হতে পারে। একটি সুস্থ লিভার- ভালো স্বাস্থ্য এবং ভালো থাকার একটি পূর্বশর্ত এবং এর যত্ন করা উচিত।

সমস্যার শুরুতে চিকিৎসা না করা হলে লিভার ড্যামেজের মত ঘটনা ঘটতে পারে। লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার নানা কারণ রয়েছে। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মদ্যপান, ধূমপান ইত্যাদি লিভারের ক্ষতি করে। লিভার ক্ষতি হওয়ার লক্ষণগুলো ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে। তবে আজ দেয়া হলো যেসব লক্ষণে বুঝবেন লিভার ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তলপেটে অস্বস্তি :
লিভারে যখন চর্বি বেড়ে যায়, তখন বুকের নিচে চাপ এবং তলপেটের ওপরে চাপ অনুভূত হয়। এছাড়াও গ্যাস এবং বমি বমি ভাব অনভূত হয়। কখনো কখনো বমি হতেও পারে।

অল্পতেই ক্লান্তি :
কাজের চাপে বা অতিরিক্ত কাজ করলে সবাই ক্লান্ত হয়ে পড়ে। কিন্তু আপনি যদি অল্প পরিশ্রম করেই সহজ কিছুতেই নিয়মিত ক্লান্ত বোধ করেন, তাহলে এটাও লিভার ক্ষতি হওয়ার একটা লক্ষণ হতে পারে। এজন্য ডাক্তার দেখিয়ে পরীক্ষা করা উচিত।

ত্বকে পরিবর্তন :
আপনার ত্বকে যদি হলুদাভ হয়ে যায়, তাহলে এটা লিভার রোগের অন্যতম একটি লক্ষণ হতে পারে। জন্ডিস তখন হয় যখন লিভার রক্তের বিলিরুবিন পরিশোধন করতে অক্ষম হয়।

পেশীতে সমস্যা :
আপনার যদি সহজেই ফুসকুড়ি, পা ও পায়ের পাতা ফুলে যাওয়া, পা, পেশী এবং জয়েন্টে ব্যথা অনুভূত হয়, তাহলে এটা লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার লক্ষণ হতে পারে।

প্রস্রাবের রঙ পরিবর্তন :
আপনার যদি অনেক দিন থেকেই লিভারের সমস্যা থাকে, তাহলে মল সাদা অথবা ফ্যাকাসে ধরনে পরিণত হতে পারে। অন্যদিকে বিপরীত ভাবে প্রস্রাবের রঙ গাঢ় হয়ে যায়।

গা-গুলানো ভাব :
লিভারের ক্ষতি হয়ে থাকলে ফ্যাটি খাবার খাওয়ার পরে গা-গুলানো ভাব দেখা দেয়। এছাড়াও মাথা ঘোরা, বমি অথবা ডায়রিয়া শুরু হতে পারে।

এসবের কোনো লক্ষণ দেখা দিলে বা সন্দেহ হলে দেরী না করে লিভার বিশেষজ্ঞের পরামর্শ নিন। লিভার ভালো রাখতে রোগ প্রতিরোধে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অ্যালকোহল ও তামাক এড়িয়ে যাওয়া উচিত।

ঢাকা, বুধবার ১৬ই আগস্ট ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 30 বার পড়া হয়েছে