bdlive24

ক্যাট আইল্যান্ড বা বিড়ালদ্বীপ (ভিডিও)

বুধবার আগস্ট ১৬, ২০১৭, ০৪:১১ পিএম.


ক্যাট আইল্যান্ড বা বিড়ালদ্বীপ (ভিডিও)

বিডিলাইভ ডেস্ক: বিড়ালের প্রতি জাপানের অধিবাসীদের অন্য ধরনের স্নেহ-মমতা কাজ করে। কেননা তাদের বিভিন্ন লোকগাঁথায় বিড়াল বারবার এসেছে এক ধরনের আধাত্মিক শক্তি হিসেবে। বিড়ালকে তারা সৌভাগ্যের প্রতীক হিসেবে দেখে থাকে।

প্রশান্ত মহাসাগরের ওশিকা উপদ্বীপের তীরবর্তী একটি ছোট্ট দ্বীপ তাশিরোজিমা। দ্বীপটির আয়তন সব মিলিয়ে দেড় বর্গ কিলোমিটারের কাছাকাছি। কিন্তু লোকসংখ্যার কমতি থাকলেও একটি বিশেষ প্রাণীর কমতি নেই এই দ্বীপে, আর তা হলো বিড়াল। দ্বীপটির সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে বসবাস করে অসংখ্য বিড়াল।

রীতিমতো দীর্ঘ আট বছর ধরে জাপানের পশ্চিমাঞ্চলের একটি স্থানীয় রেলওয়েতে স্টেশন মাস্টার হিসেবে দায়িত্ব পালন করেছে 'টামা'। টামার স্থানে স্থলাভিষিক্ত করা হয় আরেক বিড়ালকে, যার নাম ‘নিতিমা’। আবার যে ডোরেমন নিয়ে ঘরে-বাইরে বাচ্চাদের যে উচ্ছাস চোখে পড়ে, তার মূল চরিত্রেও আছে সেই বিড়ালেরই রূপ। সকলে এই জায়গাটাকে বিড়ালদ্বীপ বা ক্যাট আইল্যান্ডও বলে থাকে।

এখানে বিড়ালের সংখ্যা বেড়ে এমন অবস্থায় দাঁড়িয়েছে যে, বিড়ালের সংখ্যা মানুষের সংখ্যার প্রায় ছয়গুণের কাছাকাছি হয়ে গেছে। তাই দ্বীপটিতে বেড়াতে গিয়ে মানুষের দেখা পাওয়া না গেলেও, বিড়ালের সঙ্গ আপনাকে পেতেই হবে। আর এ কারণেই ট্যুরিস্ট স্পট হিসেবে বেশ জমে উঠেছে দ্বীপটি। দেশ-বিদেশের অনেক পর্যটক ভিড় করছেন এই দ্বীপে, বিড়ালের অভয়ারণ্য দেখার জন্যে। প্রতিদিন একটি ট্রলার দু’বার আসা যাওয়া করে ভ্রমণপিপাসুদের পারাপারের জন্যে।


ঢাকা, আগস্ট ১৬(বিডিলাইভ২৪)// আর এ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.