সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

এক দশকে মাছের উৎপাদন বেড়েছে ৬১ শতাংশ

শনিবার, আগস্ট ১৯, ২০১৭

1511537001_1503137522.jpg
বিডিলাইভ ডেস্ক :
বিগত ১ বছরে দেশে মাছের উৎপাদন ৬১ শতাংশ বেড়েছে। ২০০৬-০৭ অর্থবছরে যেখানে সারা দেশে মোট ২৪ লাখ ৯০ হাজার মেট্রিকটন মাছ উৎপাদিত হয় সেখানে ২০১৬-১৭ অর্থবছরের মাছ উৎপাদিত হয়েছে ৪০ লাখ ১০ হাজার মেট্রিকটন।

মৎস্য অধিদপ্তর বলছে, প্রান্তিক পর্যায়ের খামারগুলোতেও মাছ চাষের আধুনিক পদ্ধতি ব্যবহার শুরু হয়েছে বলেই মাছের উৎপান এইভাবে বেড়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য মতে, ২০১৬-১৭ অর্থবছরে মিঠাপানির উৎস থেকে মাছ উৎপাদিত হয়েছে ৩৩ লাখ ২০ হাজার মেট্রিকটন। আর নোনা পানির মাছ উৎপাদিত হয়েছে ৬ লাখ ৯৭ হাজার মেট্রিকটন।

বিবিএস এর তথ্যে দেখা গেছে, গত কয়েক বছর ধরেই ৬ শতাংশ হারে মাছের উৎপাদন বাড়ছে। পাঁচ বছর আগে ২০১২-১৩ অর্থবছরে দেশে মাছের উৎপাদন ছিল ৩৩ লাখ ৫০ হাজার মেট্রিকটন। ২০১৩-১৪ অর্থ বছরে মাছের উৎপাদন বেড়ে হয় ৩৫ লাখ ৪০ হাজার মেট্রিকটন। আর ২০১৪-১৫ অর্থবছরের সারা দেশে মাছ উৎপাদিত হয় ৩৭ লাখ মেট্রিকটন মাছ। এর পরের অর্থবছরর অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছরের মাছ উৎপাদন হয় ৩৮ লাখ ৭০ হাজার মেট্রিকটন। আর সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে এই উৎপাদন বেড়ে হয় ৪০ লাখ মেট্রিকটন মাছ।

বিবিএস আরো জানিয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে দেশে ইলিশের উৎপাদনও অনেক বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে দেশে ৪ লাখ মেট্রিকটন ইলিশ উৎপাদিত হলেও ২০১৬-১৭ অর্থবছরে ইলিশের উৎপাদন বেড়ে হয়েছে ৫ লাখ মেট্রিকটন।

এদিকে গত কয়েকদিন আগে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইন্সটিটিউট (আইএফপিআরআই) জানায়, বাংলাদেশের অভ্যন্তরীণ মাছ চাষে নিরব বিপ্লব সাধিত হয়েছে। গত ৩০ বছরে দেশে চাষ করা মাছের বাজার বেড়েছে ২৫ গুণ।

মৎস্য অধিদপ্তরের পরিচালক সৈয়দ আরিফ আযাদের বরাত দিয়ে ফিনান্সিয়াল একপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আশা করা হচ্ছে ২০২১ সাল নাগাদ দেশে মাছের উৎপাদন ৪২ লাখ মেট্রিকটন ছাড়িয়ে যাবে।

ঢাকা, শনিবার, আগস্ট ১৯, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এইচ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন