bdlive24

বৃটিশ হাইকোর্টে বিচারক হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত নিয়োগ

শনিবার আগস্ট ১৯, ২০১৭, ০৮:২৭ পিএম.


বৃটিশ হাইকোর্টে বিচারক হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত নিয়োগ

শিহাব উদ্দিন: প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে বৃটিশ হাইকোর্টে বিচারক হিসেবে নিয়োগ পেয়েছেন আখলাকুর রহমান চৌধুরী (৫০)। দেশটির রানী দ্বিতীয় এলিজাবেথ তাকে এ পদে নিয়োগ করেন।

শুক্রবার বিচার বিভাগ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে।  

আগামী ২ অক্টোবর থেকে তার নিয়োগ কর্যকর হবে বলে বৃটিশ বিচার বিভাগ জানিয়েছে। তাকে দায়িত্ব দেয়া হয়েছে রানীর বেঞ্চ ডিভিশনে। আখলাকুর রহমান চৌধুরী ‘দ্য অনারেবল মিস্টার জাস্টিস চৌধুরী’ নামে পরিচিত হবেন।

এর আগে ২০১৪ সালে বাংলাদেশি বংশোদ্ভূত স্বপ্নারা খাতুনকে সার্কিট জাজ হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। তার দায়িত্ব ছিল ক্রাউন অ্যান্ড ফ্যামিলি কোর্টের মামলার শুনানি করা। ওদিকে বিচারক চৌধুরী ১৯৯২ সালে যোগ দেন বারে।

কুইন্স কাউন্সেল হিসেবে এ পর্যন্ত দু’জন বাংলাদেশি বংশোদ্ভূতকে দায়িত্ব দেয়া হলো। তার মধ্যে বিচারক চৌধুরী অন্যতম। তার আগে কুইন্স কাউন্সেলে নিয়োগ দিয়ে হয়েছিল আরেক বাংলাদেশি বংশোদ্ভূত আজমালুল হোসেনকে।

বিচারক আখলাকুর রহমান চৌধুরীকে ২০০৯ সালে রেকর্ডার হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল। ২০১৬ সালে তাকে হাইকোর্টের ডেপুটি জাজ হিসেবে নিয়োগ দেয়া হয়। দ্রুত তিনি কাজে দক্ষতা দেখান এবং তারই ধারাবাহিকতায় সরকারের নজরে পড়েন। এর ফলে দ্রুত পদোন্নতি পেতে থাকেন। দীর্ঘদিন তিনি এটর্নি জেনারেলের অ্যাপ্রুভড কাউন্সিলে এ-প্যানেলের সদস্য ছিলেন। সেখানে তিনি পররাষ্ট্র ও কমনওয়েল অফিস, প্রতিরক্ষা মন্ত্রণালয় সহ সরকারের বিভিন্ন সংস্থাকে মানবাধিকার থেকে বিভিন্ন ইস্যুতে পরামর্শ দিয়েছেন।


ঢাকা, আগস্ট ১৯(বিডিলাইভ২৪)// এস এইচ
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.