bdlive24

খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর

রবিবার আগস্ট ২০, ২০১৭, ০১:১৯ পিএম.


খালাফ হত্যা মামলায় আপিল বিভাগের রায় ১০ অক্টোবর

বিডিলাইভ রিপোর্ট: ঢাকাস্থ সৌদি দূতাবাসের কর্মকর্তা খালাফ আলি হত্যা মামলায় হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিলের শুনানি শেষ হয়েছে। এই মামলায় রায়ের জন্য আগামী ১০ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

রোববার আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ এই দিন ধার্য করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম;  সঙ্গে ছিলেন ডেপুটি অ্যটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। অন্যদিকে আসামিপক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড খবির উদ্দিন ভূঁইয়া। পলাতক আসামিদের পক্ষে ছিলেন রাষ্ট্র নিযুক্ত আইনজীবী হেলালউদ্দিন মোল্লা।

গত বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষ আপিলের ওপর শুনানি শেষ করার পর রোববার আসামিপক্ষ শুনানি করে।

ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল ২০১২ সালের ৩০ ডিসেম্বর এ মামলার রায়ে পাঁচজনকে মৃত্যুদণ্ড দিলেও আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি করে হাই কোর্ট ২০১৩ সালের ১৮ নভেম্বর একজনের মৃত্যুদণ্ড বহাল রাখে। তিনজনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড এবং একজনকে খালাস দেওয়া হয়।

আসামিদের মধ্যে সাইফুল ইসলামের মৃত্যুদণ্ড হাই কোর্টের রায়েও বহাল থাকে। মো. আল আমীন, আকবর আলী লালু ও রফিকুল ইসলামের সাজা কমে হয় যাবজ্জীবন কারাদণ্ড। আর পলাতক সেলিম চৌধুরী খালাস পান। এ রায়ের বিরুদ্ধে ২০১৪ সালে আপিল করে রাষ্ট্রপক্ষ। আপিল বিভাগে শুনানি শেষে তা চূড়ান্ত রায়ের পর্যায়ে এল।

২০১২ সালের ৫ মার্চ মধ্যরাতে গুলশানে নিজের বাসার কাছে গুলিবিদ্ধ হন সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী (৪৫)। পরদিন ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

হত্যাকাণ্ডের দুই দিন পর পুলিশ গুলশান থানায় একটি মামলা দায়ের করে। আর সাড়ে চার মাস পর চারজনকে গ্রেপ্তার করে, যাদের পরিচয় দেয়া হয় ‘ছিনতাইকারী’ হিসাবে।


ঢাকা, আগস্ট ২০(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.