bdlive24

কাচের বাসন-পাত্র পরিষ্কার রাখতে করণীয়

সোমবার আগস্ট ২১, ২০১৭, ০৩:১৫ পিএম.


কাচের বাসন-পাত্র পরিষ্কার রাখতে করণীয়

বিডিলাইভ ডেস্ক: সঠিক যত্নের অভাবে শখের তৈজসপত্রগুলো হয়ে যেতে পারে মলিন ও চাকচিক্যহীন। তাই এসব জিনিস ঠিকমতো যত্ন নেয়ার কৌশল জানা খুবই প্রয়োজন।

প্রতিদিনের কাজে কিছু কাচের বাসন নিয়মিত ব্যবহার করা হয়। আর কিছু ব্যবহৃত হয়  বিশেষ দিনে। তাই যত্নও নিতে হবে ভিন্ন ভিন্ন ভাবে। নিয়মিত ব্যবহার করা হয় যেসব কাচের পাত্র তা কাজ শেষে ভালো মতো পরিষ্কার করার জন্য পাতলা কাপড় বা স্পঞ্জ ব্যবহার করুন। এতে থালা, বাটি বা গ্লাসে কোনো রকম দাগের সৃষ্টি হবে না।

কাচ বা সিরামিকের বাসনে ময়লা কম আটকালেও তেলজাতীয় খাবার রাখা হলে তৈলাক্তভাব হয়। সেক্ষেত্রে তরল সাবান বা অন্য কোনো পরিষ্কারক দিয়ে মেজে নিতে হবে। তৈলাক্ত কাচের বাসন পরিষ্কারে লেবু ম্যাজিকের মতো কাজ করে। হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে সিরামিক বা কাচের পাত্র পরিষ্কার করলে কোনো দাগ ও গন্ধ থাকবে না।

পরিষ্কারক হিসেবে অনেকে ছাই ব্যবহার করেন। কাচ বা সিরামিকে ছাই না ব্যবহার করাই ভালো। তবে একান্ত প্রয়োজন হলে তরল সাবানের সঙ্গে সামান্য পরিমাণে সাদা ছাই ব্যবহার করা যেতে পারে।

পছন্দের ও দামী কাচের পাত্রগুলো সাধারণত উৎসব-অনুষ্ঠানে ব্যবহারের জন্য তোলা থাকে। তাই এগুলো ব্যবহার ও যত্নও করতে হবে বিশেষভাবে।

সৌখিন বাসন ব্যবহারের আগে তরল সাবান পাতলা কাপড়ে মাখিয়ে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।  ব্যবহারের পর একই পদ্ধতিতে বাসন পরিষ্কার করতে হবে এবং বাড়তি যত্ন হিসেবে পানি ঝরিয়ে ভালোভাবে মুছে তুলতে হবে।

পানি ঝরিয়ে মুছে না রাখলে পাত্রে ছোপ ছোপ দাগ পড়ে যাবে। যা পরে স্থায়ী হয়ে যেতে পারে এবং এর সৌন্দর্যের হানি ঘটবে।


ঢাকা, আগস্ট ২১(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.