bdlive24

৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রোলিক হর্ন সরানোর নির্দেশ

বুধবার আগস্ট ২৩, ২০১৭, ০১:৪৭ পিএম.


৪৮ ঘণ্টার মধ্যে হাইড্রোলিক হর্ন সরানোর নির্দেশ

বিডিলাইভ রিপোর্ট: রাজধানীর যানবাহনে ব্যবহৃত হাইড্রোলিক হর্ন ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বুধবার হাইকোর্টের বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহম্মাদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ এক রিট আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন।

জনস্বার্থে হাইড্রোলিক হর্ন অপসারণের এ রিটটি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

রিটে বলা হয়, মটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে এমন কোনো যন্ত্র ব্যবহার করা যাবে না, যা শব্দ দূষণের সৃষ্টি করে। কিন্তু আইন ভঙ্গ করে বিভিন্ন যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার করা হচ্ছে। একইসঙ্গে রিটে এসব হর্ন ব্যবহারকারী যানবাহন জব্দের নির্দেশনাও চাওয়া হয়েছিল।

আগামী ২৭ অগাস্টের পর যদি ঢাকার রাস্তায় কোনো গাড়িতে হাইড্রোলিক হর্ন বাজানো হয়, তাহলে ওই গাড়িও জব্দ করতে হবে। এসব নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে দুই সপ্তাহের মধ্যে পুলিশ বিভাগকে প্রতিবেদন দিতে বলেছে আদালত।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এই রিট আবেদন করেন। সেখানে বলা হয়, মোটরযান অধ্যাদেশ অনুযায়ী যানবাহনে শব্দ দূষণকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার নিষিদ্ধ হলেও তা মানা হচ্ছে না। এ কারণ ব্যবহারকারী যানবাহনও জব্দের নির্দেশনা চাওয়া হয় ওই আবেদনে।

সাধারণ হর্নের তুলনায় হাইড্রোলিক হর্নে শব্দ হয় কয়েক গুণ বেশি। নগরীতে চলাচলকারী যানবাহনে এ ধরনের হর্ন ব্যবহারে মারাত্মক শব্দ দূষণ তৈরি হয়।


ঢাকা, আগস্ট ২৩(বিডিলাইভ২৪)// এস এ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.