সর্বশেষ
রবিবার ১২ই ফাল্গুন ১৪২৪ | ২৫ ফেব্রুয়ারি ২০১৮

ক্যান্সার কিডনী ও লিভার সিরোসিসে আক্রান্তদের ২ লক্ষ টাকা অনুদান

2017-08-23 18:10:45

254188645_1503490244.jpg
নওগাঁ প্রতিনিধি :
নওগাঁর ধামইরহাটে ক্যান্সার, কিডনী, লিভার সিরোসিস, জন্মগত হৃদরোগে আক্রান্ত ও স্ট্রোকে প্যারালাইসিসে আক্রান্তদের সহায়তা কার্যক্রমের আওতায় ২৩ আগস্ট দুপুরে ৪ জনকে ২ লক্ষ টাকা প্রদান করা হয়েছে।

ধামইরহাট উপজেলা সমাজসেবা অফিসার তারিকুল ইসলাম জানান, সমাজসেবা অধিদপ্তর কর্তৃক পরিচালিত এ কর্মসূচীর আবেদনকারীদের আবেদন অধিদপ্তরে যাচাই-বাছাই শেষে ধামইরহাট উপজেলার ৪ জনকে ৫০ হাজার টাকা করে অনুদানের চেক প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সফিউজ্জামান ভুইয়া।

এ সময় বীর মুক্তিযোদ্ধা ও যুদ্ধকালীন কমান্ডার ফরমুদ হোসেন, সমাজসেবা’র এফএস খবির চন্দ্র প্রমুখ উপস্থিত ছিলেন।

ধামইরহাটে বানভাসিদের আবাসস্থল খোলা রাস্তা, পানিবাহিত রোগে আক্রান্ত অধিকাংশ মানুষ। ধামইর হাটে উজানের ঢলে সৃষ্ট বন্যার পানিতে ঘরবাড়ি হারিয়ে প্রায় অর্ধ লক্ষ পরিবার এখন খোলা রাস্তায় বসবাস করছে। তবে অনেকেই বিভিন্ন স্কুলে নিরাপদ আশ্রয়ে বসবাস করছেন। বন্যার পানিতে ঘরবাড়ি পানিতে বিলিন হওয়ায় একদিকে যেমন দিশেহারা, অপরদিকে ঋন দেনা করে রোপনকৃত বর্গাচাষী ও জমির মালিকগণ পুরো জমির পানিতে থাকায় ধান ফিরে পাওয়ার আশা শতভাব অনিশ্চিত।

রাতে জায়গার অভাবে গরু-ছাগল নিয়ে একসাথে রাত কাটাতে হচ্ছে অনেককেই। তবে কিছু কিছু এলাকায় পানি কমে যাওয়ায় দেখা দিয়েছে পানিবাহিতরোগের প্রকোপ। হাত-পায়ে অনেকের ঘা সৃষ্টি হয়েছে। বন্যার্তদের মাঝে স্থানীয় সাংসদ হুইপ শহীদুজ্জামান সরকার ও দলীয়নেতাকর্মীদের সহযোগিতায় ৪১ হাজার পরিবারে ত্রান সামগ্রী বিতরণ করা হয়েছে, সরকারী ভাবে উপজেলা প্রশাসন ৬১ মেট্রিক টন জি,আর চাল বিতরণ করা হয়েছে।

অপরদিকে নওগাঁ জেলা আ’লীগের সদস্য প্রকৌশলী আকতারুল আলমের উদ্যোগে ২১ হাজার পরিবারে ও আটা, সাবেক ইউপি চেয়ারম্যান আতাউর রহমান কর্তৃক ৫ হাজার পরিবারে চাল, ডাল, তেল বিতরণ করা হয়েছে। এছাড়াও স্থানীয় তরুন ছাত্র সমাজের পক্ষ থেকে প্রতিদিনই উপজেলার দূর্গত এলাকায় ৫ শত লোকজনকে রান্না করা খাবার সরবরাহ করা হচ্ছে।

এদিকে আগ্রা দ্বিগুন, খেলনা আলমপুর ও আড়ানগর ইউনিয়নের পানি কমতে থাকলেও নতুন করে ইসবপুর ইউনিয়নের পানি বাড়ছে ব্যাপক হারে।

স্থানীয় মাধ্যমিক বিদ্যালয়গুলোকে আশ্রয় নিয়েছেন। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সফিউজ্জামান ভুইয়া জানান, সরকারী সকল অনুদান প্রাপ্তির সাপেক্ষে আমরা দুর্গত এলাকায় ত্রান-সামগ্রী দ্রুত পৌছাচ্ছি এবং স্থানীয়ভাবে সকলের সহযোগিতায় অল্প সময়ে আমরা এ পরিস্থিতি কেটে উঠতে পারব বলে আশা করছি।

ঢাকা, 2017-08-23 18:10:45 (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 0 বার পড়া হয়েছে