bdlive24

ওভেনে গরম করবেন না যেসব ৭ খাবার

শুক্রবার আগস্ট ২৫, ২০১৭, ০১:২৫ পিএম.


ওভেনে গরম করবেন না যেসব ৭ খাবার

বিডিলাইভ ডেস্ক: মাইক্রোওয়েভ ওভেন এখন যেন নিত্যপ্রয়োজনীয় জিনিসে পরিণত হয়েছে। আর এক্ষেত্রে অনেকেই জানেনা ঠিক কোন কোন খাবার ওভেনে গরম করা যাবে এবং কোনগুলো যাবে না। কিছু খাবার রয়েছে যা ওভেনে গরম করলে পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। আবার কিছু খাবার বিষাক্ত হয়ে।

জেনে নিন কোন কোন খাবার ওভেনে গরম করা উচিত নয়-

ডিম:
ডিম কিংবা ডিমে তৈরি নানা খাবার একবার ওভেনে রান্না করতে কোনো অসুবিধা নেই। কিন্তু দ্বিতীয়বার তা কোনোভাবেই ওভেনে গরম করবেন না। কারণ এতে ডিমের কিছু উপাদান বিষাক্ত হয়ে যায়। আর এতে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হবে।

পালং শাক:
বহু মানুষই পালং শাক পছন্দ করে। তবে এতে রয়েছে নাইট্রেট যা একবার রান্নার পর ওভেনে আর গরম করা উচিত নয়। এতে শাকের পুষ্টি উপাদান বিষাক্ত হয়ে যেতে পারে।

মাশরুম:
মাশরুমের বিষয়টি অত্যন্ত জটিল। এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন ও অ্যামাইনো এসিড। দ্বিতীয়বার গরম করলে মাশরুমের ভেতরের প্রোটিন পাল্টে যায় এবং পেটের সমস্যা করতে পারে।

আলু:
আলু গরম করে খাওয়ার ক্ষতির বিষয়টি অনেকের কাছেই সম্পূর্ণ অজানা। কিন্তু দ্বিতীয়বার ওভেনে গরম করে খেলে আলুর শুধু স্বাদই কমে না, এতে পুষ্টিও কমে যায়। আর তাই আলুর যে কোনো তরকারি রান্নার পর দ্রুত খেয়ে নেওয়া উচিত।

মুরগি:
মুরগির যে কোনো তরকারি একবারেই রান্না করা উচিত। রান্নার পর তা আবার গরম করে খাওয়া উচিত নয়। এতে হজমের সমস্যা হতে পারে।

বিটমূল:
বিটমূলের রয়েছে বহু গুণ। তবে এটি একবার রান্নার পর আর গরম করা উচিত নয়। এতে পুষ্টিগুণ যেমন কমে যায় তেমন ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকে। সবচেয়ে ভালো হয় বিটরুট কাঁচাই সালাদের সঙ্গে খেয়ে ফেললে।

ভাত:
ভাতে বহু ভিটামিন, মিনারেল ও অ্যামাইনো এসিড রয়েছে। পাশাপাশি এতে থেকে যায় কিছু ব্যাকটেরিয়াও। আর হালকা গরমে ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়তে থাকে। ফলে খাবার হয়ে যাবে বিষাক্ত। তাই রান্নার পর ভাত রেখে না দিয়ে দ্রুত খেয়ে ফেলাই ভালো।


ঢাকা, আগস্ট ২৫(বিডিলাইভ২৪)// এস আর
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.