সর্বশেষ
মঙ্গলবার ২রা শ্রাবণ ১৪২৫ | ১৭ জুলাই ২০১৮

ড্রিবলিং রাজা এখন বার্সায়

শনিবার, আগস্ট ২৬, ২০১৭

1241335849_1503719132.jpg
বিডিলাইভ ডেস্ক :
ফুটবল খেলায় ড্রিবলিং বেশ গুরুত্বপূর্ণ একটা চ্যাপ্টার। এই চ্যাপ্টার যার ভালোভাবে আয়ত্ত থাকে তিনি খুব দ্রুতই সফলতা বয়ে আনতে পারেন।

উসমান ডেম্বেলের ক্ষেত্রে তেমনটি হয়েছে। অল্পদিনেই সবার নজরে এই ফরাসি তারকা।

ডেম্বেলেই একমাত্র ফুটবলার যে কিনা ২১৩টির মধ্যে ১০৩টি ড্রিবলিংয়ে প্রতিপক্ষ খেলোয়াড়কে বোকা বানাতে সক্ষম হয়েছেন। গেল মৌসুমে বুন্দেসলিগায় তার নজরকাড়া পারফরম্যান্স থেকে মিলল এমন তথ্য।  

ইতোমধ্যে তাকে রেকর্ড ১৪৭ মিলিয়ন ইউরোতে কিনে নিল বার্সেলোনা। ১০৫ মিলিয়ন ইউরো নগদ পাবে বরুসিয়া ডর্টমুন্ড। বাকি ৪২ মিলিয়ন ইউরো আসবে বোনাস থেকে। ফুটবল ইতিহাসে এটিই দ্বিতীয় সর্বোচ্চ বদলির রেকর্ড।

২০ বছর বয়সী এই খেলোয়াড়ের বাই আউট ক্লজের দাম রাখা হয়েছে ৪০০ মিলিয়ন ইউরো। আগামী সোমবার আনুষ্ঠানিকভাবে তাকে বার্সার জার্সিতে হাজির করানো হবে।

গত মৌসুমেই ডর্টমুন্ডে নজর কেড়েছিলেন ডেম্বেলে। সে বছর জার্মান ক্লাবের হয়ে ১০টি গোল করেছেন, ২১টি করিয়েছেন। বার্সেলোনার যাওয়ার গুঞ্জনটা চাউর হওয়ার পর আর খেলেননি তাদের হয়ে। সর্বশেষ ৫ আগস্ট জার্মান সুপার কাপে মাঠে নেমেছিলেন তিনি। এরপর অনুশীলনে আসেননি, সেজন্য তাকে সাময়িকভাবে বহিষ্কারও করেছিল ডর্টমুন্ড।

উল্লেখ্য, পায়ে পায়ে বলকে গড়িয়ে নেওয়াকে ড্রিবলিং বলে। সতীর্থকে সঠিকভাবে বল যোগান দেওয়ার জন্য ড্রিবলিং করা হয়।

ড্রিবলিং দু’রকমের:

এক, পায়ের কাছাকাছি বল রেখে ড্রিবলিং: দুই পায়ের ভেতরের অংশ ব্যবহার করে ড্রিবলিং করা হয়।

দুই, বল সামান্য দূরে রেখে ড্রিবল: এই প্রকার ড্রিবলিং সাধারণত দ্রুততার জন্য করা হয়। বল সামনে বাড়িয়ে দিয়ে দ্রুত দৌড়িয়ে পুনরায় আয়ত্তে আনা।

ঢাকা, শনিবার, আগস্ট ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // ম. উ এই লেখাটি ৫২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন