সর্বশেষ
শনিবার ৬ই মাঘ ১৪২৪ | ২০ জানুয়ারি ২০১৮

যেসব সবজি রক্তকে বিষমুক্ত করতে সহায়ক

শনিবার ২৬শে আগস্ট ২০১৭

1838610549_1503730286.jpg
বিডিলাইভ ডেস্ক :
মানবদেহের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ রক্ত। যার কোনো বিকল্প হয় না। কিন্তু এই রক্তের যত্নে কোনো চেষ্টা করি না আমরা। দেহের রক্ত টক্সিন বা বিষে পূর্ণ হয়ে উঠলে দেহ নানা সিগনাল দেবে। তখন অবশ্যই রক্তকে তখন টক্সিন মুক্ত করতে হবে। কারণ আপনার দেহকে একমাত্র রক্তই সচল রাখে। রক্তে টক্সিন বা বিষ বেড়ে গেলে মাথা ব্যাথা, এলার্জি, অবসাদ ও ক্লান্তি এবং ব্রণসহ ত্বকের নানা সমস্যা দেখা দিবে। এই লক্ষণগুলো দেখলেই রক্তকে বিষমুক্ত করার জন্য বিশেষ কিছু খাবার খেতে হবে।

# রসুন
রসুনে আছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট এবং অন্যান্য খনিজ পুষ্টি উপাদান। যা বাজে কোলেস্টেরল কমায় এবং রক্তকে বিশুদ্ধ করতে কাজ করে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় আজই রসুন যুক্ত করুন।

# হলুদ
হলুদে আছে ব্যাকটেরিয়ানাশক, প্রদাহরোধী এবং অবসদারোধী উপাদান। যা রক্তকে বিষমুক্ত করতে কাজ করে।

# ধনিয়া এবং পার্সলে শাক
দুটি খাদ্যই রক্তকে কোলেস্টেরল কমানো এবং টক্সিন দূর করতে বেশ কার্যকর। এ দুটি খাবারে আছে ভিটামিন এ, সি ও কে এবং ফোলেট যেগুলো রক্তকে পরিষ্কারে বেশ কার্যকরী।

# তুলসী ও পুদিনা পাতার রস
অ্যান্টি-অক্সিডেন্ট, ব্যাকটেরিয়া নাশক এবং অবসাদরোধী প্রাকৃতিক উপাদান তুলসী ও পুদিনা পাতার রস। প্রতিদিন এই খাদ্যটি খেলে রক্ত টক্সিন বা বিষমুক্ত হতে বাধ্য।

# গোল মরিচ
এতে আছে ভিটামিন এ, বি, সি, ই এবং কে। এ ছাড়া আরো আছে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম। রক্তকে বিষমুক্ত করতে আজই প্রতিদিনের খাদ্য তালিকায় একে যুক্ত করুন।

# বিটপালং
এটি ভিটামিন এ, বি, সি, কে এবং ফলিক এসিডে সমৃদ্ধ। এতে আছে প্রচুর খাদ্য আঁশও। রক্ত পরিষ্কারের সেরা খাদ্যগুলোর একটি এটি।

# গাজর-করলা
রক্তকে বিষমুক্ত করতে সেরা কার্যকর সবজিটি হলো গাজর। এছাড়াও রক্তকে পরিষ্কার করতে অবিশ্বাস্যভাবে কার্যকর সবজি করলা। রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণ এবং কোলেস্টেরল কমাতেও কার্যকর করলা।
সূত্র : বোল্ড স্কাই

ঢাকা, শনিবার ২৬শে আগস্ট ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 0 বার পড়া হয়েছে