bdlive24

পুরুষের ফুসফুস ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ভিটামিন-বি

রবিবার আগস্ট ২৭, ২০১৭, ১২:৪৫ পিএম.


পুরুষের ফুসফুস ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ভিটামিন-বি

বিডিলাইভ ডেস্ক: দীর্ঘ সময় ধরে ভিটামিন বি৬ এবং বি১২ সেবনের ফলে ফুসফুস ক্যান্সারের ঝুঁকি বাড়ে বলে মত দিয়েছেন গবেষকরা। ক্লিনিক্যাল ওনকোলজি নামে একটি জার্নালে গত ২২ আগস্ট প্রকাশিত এক গবেষণা নিবন্ধে এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের ওহাইয়ো স্টেট বিশ্ববিদ্যালয়ের কম্প্রিহেনসিভ ক্যান্সার সেন্টারের একদল গবেষক সম্প্রতি গবেষণাটি সম্পন্ন করেন। গবেষণায় দেখা গেছে, ভিটামিন-বি সেবন না করা পুরুষদের তুলনায় যেসব পুরুষ ১০ বছর ধরে উচ্চ মাত্রার এই ভিটামিনটি সেবন করছেন তাদের ফুসফুস ক্যান্সারের ঝুঁকি ২ থেকে ৪ গুন বেশি।

আর যারা ধুমপান করেন তাদের ক্ষেত্রে এই ঝুঁকি আরও বেশি হতে পারে বলে গবেষকদের আশঙ্কা। তবে গবেষণায় অংশ নেওয়া নারীদের ক্ষেত্রে এমন কোনো ঝুঁকি পরিলক্ষিত হয়নি বলেও ওই নিবন্ধে উল্লেখ করা হয়েছে।

গবেষক দলের প্রধান বিশ্ববিদ্যালয়টির কম্প্রিহেনসিভ ক্যান্সার সেন্টারের গবেষক থিওডর ব্রাসকি বলেন, আমাদের সংগৃহীত উপাত্তে দেখা যায় যেসব পুরুষ ধুমপায়ী দীর্ঘদিন ধরে ভিটামিন বি৬ ও বি১২ সেবন করছেন তাদের ফুসফুস ক্যান্সারের ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। এছাড়া দৈনন্দিক যেসব মাল্টি ভিটামিন সেবন করা হয় সেসবের মধ্যেও এমন ঝুঁকি বেশি থাকে বলে জানিয়েছেন তিনি।

ভিটামিন সেবনের এই ঝুঁকিকে উদ্বেগজনক হিসেবে উল্লেখ করে কারখানায় উৎপাদিত ভিটামিন সেবনের পরিবর্তে যেসব খাবারে এই উপাদনগুলো আছে প্রতিদিনের খাদ্য তালিকায় সেগুলো রাখার পরামর্শ দিয়েছে থিওডর ব্রাসকি। একটি সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এই গবেষণার সাথে সম্পৃক্ত নন এমন গবেষকরাও এ বিষয়ে ব্রাসকিদের সঙ্গে সহমত  পোষণ করেছেন।


ঢাকা, আগস্ট ২৭(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.