সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

সরকার ত্রাণ বিতরণের নামে রাজনীতি করছে: নোমান

রবিবার, আগস্ট ২৭, ২০১৭

422880369_1503827038.jpg
বিডিলাইভ রিপোর্ট :
সরকার ত্রাণ বিতরণের নামে রাজনীতি করছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান।

আজ রোববার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন,  ত্রাণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নৌকায় ভোট চাচ্ছেন, মানুষ বন্যায় ভাসছে ত্রাণ পাচ্ছে না। অথচ তিনি নৌকায় ভোট চাইতে ব্যস্ত। আসলে সরকার ষোড়শ সংশোধনী বাতিলের রায় ঘোষণার পর হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে।

এ সময় তিনি অবিলম্বে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের তালিকা করে তাদেরকে ক্ষতিপূরণ এবং কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষিবিজ বিতরণের দাবি জানান।

সাবেক এই মন্ত্রী বলেন, সারাদেশে ভয়াবহ বন্যায় বন্যাকবলিত মানুষ এক অবর্ণনীয় দুর্বিষহ অবস্থার মধ্যে দিনাতিপাত করছে। দেশের উত্তরাঞ্চলসহ ২৭টি জেলা বন্যায় ভাসছে, সীমাহীন কষ্টে নিপতিত বানভাসীরা। ইতিপূর্বে বাংলাদেশে বন্যার মতো এত বড় প্রাকৃতিক বিপর্যয় ঘটেনি।

নোমান বলেন, একদিকে খাদ্য সঙ্কট অন্যদিকে আশ্রয়কেন্দ্র্রগুলোতে বানভাসি মানুষের উপচে পড়া ভিড়ের দৃশ্য সত্যি হৃদয়বিদারক। আশ্রয়কেন্দ্রে ঠাঁই না পেয়ে খোলা আকাশের নিচে কোনো রকমে স্থান করে নিয়েছে অসহায় নিরন্ন বন্যার্ত মানুষ।  

বিএনপির সিনিয়র এই নেতা বলেন, বন্যাদূর্গত এলাকায় পানিবাহিত বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ছে। এখনো প্রকৃত বানভাসীরা ত্রাণ পাচ্ছে না, চারিদিকে ক্ষুধার্ত মানুষের হাহাকার। দু’মুঠো ভাতের জন্য কাঁদছে মানুষ। আমি বন্যাদুর্গত জামালপুর, শেরপুরসহ বেশ কয়েকটি জেলায় ত্রাণ বিতরণ করতে গিয়ে দেখেছি-তাদের দু:খ-দুর্দশা ও অবর্ণনীয় দুর্ভোগের চিত্র। বন্যা দুর্গতরা পানি সাঁতরিয়ে কিভাবে খাবারের জন্য আসে, সেই দৃশ্য এখনও আমার চোখে ভাসছে। অথচ বিএনপির ত্রাণ কার্যক্রমেও আইন শৃঙ্খলা বাহিনী ও সরকার দলীয় লোকেরা বাধার সৃষ্টি করছে।

তিনি আরো বলেন, বিএনপি ইতিমধ্যেই দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নির্দেশে বন্যাকবলিত এলাকার প্রকৃত বানভাসীদের বিধ্বস্ত কাঁচা ঘরবাড়ি নির্মাণ ও ধান-বীজ ক্রয়ে সীমিত সাধ্য দিয়ে আর্থিক অনুদান দেওয়ার প্রকল্প হাতে নিয়েছে। বিএনপি বর্তমানে সরকারে নেই। কিন্তু জনগণের দল হিসেবে বিএনপি সবসময় সুখে দু:খে জনগণের পাশে থাকার চেষ্টা করে যাচ্ছে।



ঢাকা, রবিবার, আগস্ট ২৭, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস এ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন