bdlive24

রূপচর্চায় ফলের খোসা

রবিবার আগস্ট ২৭, ২০১৭, ০৪:৫৪ পিএম.


রূপচর্চায় ফলের খোসা

বিডিলাইভ ডেস্ক: আমাদের বেশিরভাগের রূপচর্চার ক্ষেত্রে একটি ধারণা রয়েছে যে একটি প্যাক সেটা প্রাকৃতিক হোক বা না হোক দু/তিন বার ব্যবহার করলে সারা জীবন উজ্জ্বল ক্রিস্টাল ক্লিয়ার ত্বক পেয়ে যাব! যা আসলে ঠিক ধারণা নয়। যেকোনো কিছুর থেকে রেজাল্ট পেতে হলে তা নিয়ম করে যেতে হবে। কেবল মুখে রূপচর্চার সব টিপস মাখলেই সুন্দর হয়ে যাবো না এর জন্য সুস্থজীবন যাপন অত্যন্ত জরুরি। পরিমিত ঘুমের সাথে সাথে খাবারের প্রতি যত্নশীল এবং প্রচুর পরিমানে পানি পান করতে হবে।

ফলের খোসা বা ছিলকার সাধারণত আমরা ফেলে দিই। কিন্তু আজ এমন একটি ফলের খোসাটি হতে যাচ্ছে দারুণ এই ফেস প্যাকের প্রধান উৎস। কাজেই বুঝতে পারছেন যে ফলের খোসা আসলে ফেলনা জিনিস নয়।


তাহলো বেদেনা/ ডালিম ফলের খোসা! ডালিমের মতই বাহ্যিক অংশে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপদান ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে।  ডালিম ত্বকের বাইরের স্তর এবং ত্বকের  ভিতরের স্তরের মধ্যে নতুনকোষ পুনর্জন্মে সাহায্য করা ছাড়াও ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধির মাধ্যমে ত্বককে সুস্থ করে। এতে থাকা প্রাকৃতিক উপাদান রোদে পোড়া থেকে বাঁচাতেও সাহায্য করে।
এই প্যাক তৈরির জন্য প্রধান উপাদান ডালিমের খোসাকে সরাসরি রোদে শুকাতে হবে। এর জন্য ডালিমের খোসা থেকে বিচি ছাড়িয়ে  মূলের অংশটুকু ফেলে দিয়ে ডিরেক্ট রোদে শুকাতে হবে। শুকিয়ে গেলে মশলার গ্রিন্ডারে গুঁড়ো করে এয়ার টাইট কাচের বোয়ামে রেখে দিতে হবে।

ডালিমের গুঁড়োর সাথে যেসব উপাদান লাগবে:

টক দই ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, লেবুর রস ২-৩ ফোঁটা, ফ্যাটযুক্ত দুধ ১ টেবিল চামচ, টমেটোর রস ১ টেবিল চামচ।

একটি পাত্রে ২ টেবিল চামচ ডালিমের খোসার গুঁড়ো নিয়ে তাতে সব উপকরণ ঢেলে ভালো করে মিক্স করে ১০ মিনিট রেখে দিন। যাতে উপকরণগুলো একটি আরেকটির সাথে ভালোভাবে মিশে যেতে পারে।

এই মিশ্রণটি মুখে, ঘাড়ে এবং গলায় প্যাকটি ভালো করে লাগান।  বাদে প্যাকটি লাগাবেন। এবাবে ২০ মিনিট অপেক্ষা করুন। যখন প্যাকটি শুকিয়ে যাবে তখন নরমাল পানির ঝাপটা দিয়ে মুখ গলা এবং ঘাড় ধুয়ে ফেলুন। ধোয়া হয়ে গেলে টাওয়েল দিয়ে পুরো মুখ চেপে চেপে মুছে ময়েশ্চারাইজার লাগান।

# পাকা পেঁপের খোসা পেস্ট করে ফেস মাস্ক হিসাবে ব্যবহার করলে মুখের স্কিন ভালো হয়।

# আলুর খোসা বা স্লাইস করা আলুর অংশ সান বার্ন ও ডার্ক সার্কেল ও মুখের স্পট দূরীকরণে সহায়ক। এতেও রয়েছে বিভিন্ন ধরনের এন্টি-অক্সিডেন্ট।

# এক টেবিল চামচ কমলার খোসার গুঁড়োর সঙ্গে এক চা চামচ মধু ও সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের গভীরে পুষ্টি যোগায়।

এছাড়াও সূর্যের আলোতে কমলার খোসা ভালো করে একদিন শুকিয়ে নিন। এবার ভালো করে গুঁড়ো করুন। এখন এক চা চামচ কমলার খোসার গুঁড়োর সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ত্বকের কালচে দাগ দূর করে এবং ত্বক নরম ও মসৃণ করে।


ঢাকা, আগস্ট ২৭(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.