সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

ভয়াবহ বন্যার কবলে যুক্তরাষ্ট্রের টেক্সাস

সোমবার, আগস্ট ২৮, ২০১৭

1625279119_1503890338.jpg
বিডিলাইভ ডেস্ক :
ভয়াবহ বন্যা ও ভূমিধসের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য টেক্সাস। সেখানে অর্ধশত বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।

গত শুক্রবার রাতে যুক্তরাষ্ট্রের তেল-গ্যাস শিল্পের প্রাণকেন্দ্র টেক্সাসের উপকূলে আঘাত হানে প্রলয়ংকরী ঘূর্ণিঝড় হার্ভি। এ সময় সেখানে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২০৯ কিলোমিটার। ঝড়ো বাতাসের সঙ্গে ভারী বৃষ্টিপাতে জনজীবন স্থবির হয়ে পড়ে।

উদ্ভূত পরিস্থিতিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন দুই লক্ষাধিক মানুষ। ঘূর্ণিঝড় হার্ভির প্রভাবে সৃষ্ট এ বন্যায় এমন আকার ধারণ করেছে যে, উপদ্রুত এলাকায় উদ্ধারকারী টিম পাঠানোও হুমকির মধ্যে পড়েছে।

হাডসনের মেয়র সিলভেস্টার টার্নার জানিয়েছেন,  ঘুর্ণিঝড় আক্রান্ত দু’হাজারও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে।

বৈরি আবহাওয়া ও প্রবল বাতাসের কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। এর মধ্যেই নিখোঁজদের সন্ধান করছেন উদ্ধারকর্মীরা। বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের ইতিহাসে ৫০ বছরের মধ্যে এই ঘূর্ণিঝড় সবচেয়ে শক্তিশালী।

রোববার সকালে একটি সাক্ষাৎকারে, ন্যাশনাল হারিকেন সেন্টারের মুখপাত্র ডেনিস ফেল্টজেন বলেন, 'আমরা যেরকম আশঙ্কা করছি সেরকম হয়তো পুরোপুরি ঘটবে না। তারপরেও খারাপ কিছুর পূর্ভাবাস করা হচ্ছে। হাডসন ও কর্পাস ক্রিস্টি শহরসহ টেক্সাসের দক্ষিণপূর্ব অঞ্চলে আকস্মিক বিপর্যয় ও প্রাণহানির বন্যা দেখা দিতে পারে।

জাতীয় আবহাওয়া দফতর সূত্রে জানা যায়, শুক্রবার থেকে বৃষ্টিপাতের মাত্রা ছিল ১৫ থেকে ২৫ ইঞ্চি, কিছু জায়গায় সেটা ছিল ৫০ ইঞ্চি।

হারিকেনের আঘাতে এরই মধ্যে শহরের অনেক গাছপালা উপড়ে গেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে ঘরবাড়ি, বিদ্যুতের খুঁটিসহ নানা স্থাপনা। এর আগেই অবশ্য ঝড়ের গতিপথে থাকা প্রায় ৬ লাখ মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়।

ঘুর্ণিঝড়ের কবলে পড়া হাজারও বেশি মানুষকে উদ্ধার করেছে নিরাপত্তাকর্মীরা। ইতিমধ্যে আরও মানুষকে উদ্ধারের জন্য নৌকা সহায়তা দেয়ার জন্য সাধারণ জনগণের প্রতি আহবান করা হয়েছে।

ইতিমধ্যে দুর্যোগপূর্ণ এলাকায় প্রেসিডেন্টের নির্দেশে জরুরী সতর্কতা জারি করা হয়েছে।

ঢাকা, সোমবার, আগস্ট ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন