bdlive24

কবি শহীদ কাদরীর মৃত্যুবার্ষিকী আজ

সোমবার আগস্ট ২৮, ২০১৭, ০৯:৪৭ এএম.


কবি শহীদ কাদরীর মৃত্যুবার্ষিকী আজ

বিডিলাইভ ডেস্ক: বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান আধুনিক কবি শহীদ কাদরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’র কবি শহীদ কাদরী বাংলা কবিতায় নিজম্ব এক ঘরানা সৃষ্টি করেছেন।

গত বছরের ২৮ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে একটি হাসপাতালে ইন্তেকাল করেন।

কবি শহীদ কাদরী ১৯৪২ সালের ১৪ আগস্ট ভারতের কলকাতার পার্ক সার্কাসে জন্মগ্রহণ করেন।
 
চৌদ্দ বছর বয়সে তার প্রথম কবিতা ছাপা হয় কবি বুদ্ধদেব বসু সম্পাদিত একটি সংকলনে। দেশ ভাগের পর আধুনিক বাংলা কবিতায় যে সব কবিদের রচনায় নবযুগের সূচনা ঘটে, শহীদ কাদরী তাদের অন্যতম। তার কবিতায় নিজম্ব চিন্তা ও অনুভূতিতে মানব জীবনের গভীর ভাব-সৌকর্য ও সংস্কৃতির নানা প্রসঙ্গ প্রকাশ পায়।
 
তার প্রকাশিত কাব্যগ্রন্থ চারটি। কবি শহীদ কাদরীর প্রথম কাব্যগ্রন্থ 'উত্তরাধিকার' প্রকাশ পায় ১৯৬৭ সালে। এটি প্রকাশের মধ্যদিয়েই তিনি আধুনিক কবিতায় নিজস্ব অবস্থান সৃষ্টি করেন।

এরপর দ্বিতীয় কাব্যগ্রন্থ 'তোমাকে অভিবাদন প্রিয়তমা' দেশ স্বাধীনের পর ১৯৭৪ সালে প্রকাশিত হয়। পরবর্তী সময়ে প্রকাশ পায় 'প্রেম বিরহ ভালোবাসার কবিতা', 'কোথাও কোন ক্রন্দন নেই' এবং প্রবাসে লেখা কবিতা নিয়ে প্রকাশ পায় 'আমার চুম্বনগুলো পৌঁছে দিও।'

১৯৭৩ সালে বাংলা কবিতায় অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার অর্জন করেন। ২০১১ সালে ভাষা ও সাহিত্য বিভাগে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন। 


ঢাকা, আগস্ট ২৮(বিডিলাইভ২৪)// এস আর
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.