সর্বশেষ
সোমবার ১৩ই ফাল্গুন ১৪২৪ | ২৬ ফেব্রুয়ারি ২০১৮

‘শান্তির পথে সংঘাত রোধে জেগে ওঠো’

2017-08-28 21:38:03

2086967603_1503934683.jpg
ঢাবি প্রতিনিধি :
‘শান্তির পথে সংঘাত রোধে জেগে ওঠো তারুণ্যের জ্ঞানে আর বোধে’ স্লোগানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম এ্যান্ড ফটোগ্রাফি বিভাগ এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর যৌথ উদ্যোগে পাঁচ মাস ব্যাপী একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

‘হিউম্যান রাইটস এক্সপজিশন অব জেন্ডার এন্ড এথনিক মাইনরিটি ইস্যুজ ইন এডুকেশনাল ইনস্টিটিউট’ শীর্ষক প্রকল্পটির শুভেচ্ছা দূত হিসেবে কাজ করছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ।

সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) এর গেমস রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এসময় টেলিভিশন এন্ড ফটোগ্রাফি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সামাজিক বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূঁইয়া, হিউম্যান রাইটস প্রোগ্রাম ইউএনডিপি বাংলাদেশের ন্যাশনাল প্রোগ্রাম কোর্ডিনেটর তাসলিমা ইসলাম। এতে লিখিত বক্তব্য পাঠ করেন বিভাগটির প্রভাষক এস এম ইমরান হোসেন।

তিনি বলেন, প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে ‘ইনক্লুশন অভ ইয়ুথ এন্ড মাইনরিটিজ ফর পীস’ শিরোনামে দিনব্যাপী একটি সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে দেশের সমতল এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সমূহের প্রতিনিধিত্বশীল সংগঠন ও অন্যান্য ইয়ুথ সংগঠন অংশগ্রহণ করে। দ্বিতীয় পর্যায়ে রয়েছে একটি চলচ্চিত্র বিষয়ক কর্মশালা।

এই কর্মশালায় বিভাগের ১২ জন মনোনীত শিক্ষার্থী একটি তথ্যচিত্র নির্মাণ কর্মশালায় অংশ নেবেন। যেখানে নারী শিক্ষার্থী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের জন্য অর্ধেক আসন রিজার্ভ থাকবে। এর মধ্য দিয়ে তরুণ এ নির্মাতারা মানবাধিকার বিষয়ক তিনটি তথ্যচিত্র নির্মাণ করবেন।

তিনি আরো বলেন, পরবর্তী ধাপে রয়েছে মানবাধিকার এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অধিকার রক্ষা বিষয়ক আলোকচিত্র এবং কার্টুন প্রতিযোগীতা। এতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত যে কোনো শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও নারীর প্রতি সকল ধরণের সহিংসতা রোধকল্পে একটি সচেতনতামূলক প্রচরণাও থাকবে এ প্রকল্পের আওতায়। বছরের শেষে এ প্রকল্পের বিস্তারিত তুলে ধরা হবে দুইদিন ব্যাপী এক অনুষ্ঠানের মাধ্যমে।

ঢাকা, 2017-08-28 21:38:03 (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি 0 বার পড়া হয়েছে