সর্বশেষ
রবিবার ১০ই আষাঢ় ১৪২৫ | ২৪ জুন ২০১৮

ইসরাইল নির্মূলে ইরানের হস্তক্ষেপের অভিযোগ

সোমবার, আগস্ট ২৮, ২০১৭

426751816_1503936314.jpg
বিডিলাইভ ডেস্ক :
ইসরাইলকে নির্মূল করতে ইরান সরকার সিরিয়া ও লেবাননে ক্ষেপণাস্ত্র উৎপাদন কারখানা স্থাপন করছে বলে অভিযোগ করেছেন ইসরাইলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু।

সোমবার জাতিসংঘ মহাসচিবের ইসরাইল সফরকালে দেশটির প্রেসিডেন্ট এ অভিযোগ করেন। ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে শান্তি আলোচনার জন্য জাতিসংঘের মহাসচিব এ্যান্টনিও গুতেরেস বর্তমানে ইসরাইলে অবস্থান করছেন।

নেতানিয়াহু বলেন, ইরান সিরিয়ায় সামরিক শক্তি স্থায়ী করার চেষ্টা করছে। এটা ইরানের ঘোষিত 'ইসরাইল নির্মূল' করার প্রচেষ্টার অংশ। ইরান সরকার সিরিয়া ও লেবাননে ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্র নির্মাণ করছে। এটা ইসরাইল কখনোই মেনে নেবে না। জাতিংঘেরও এটা কোনোভাবেই মেনে নেয়া উচিৎ হবে না।

ইরান বর্তমানে ইসরাইলের প্রধান শত্রু। সিরিয়ায় বাসার আল আসাদ সরকারকে টিকিয়ে রাখতে ইরান দীর্ঘদিন সেখানে সামরিক ও অন্যান্য সহায়তা দিয়ে আসছে। জাতিসংঘ মহাসচিবের কাছে নেতানিয়াহুর এ নালিশের ব্যাপারে ইরানের পক্ষ থেকে এখনও কোনো প্রতিক্রিয়া দেখানো হয়নি।

গত বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে স্বাক্ষাতেও নেতানিয়াহু ইরানের বিরুদ্ধে সিরিয়ায় সামরিক শক্তি বৃদ্ধির অভিযোগ করেন। তবে রাশিয়াও সিরিয়ার বাসার আল আসাদ সরকারকে সমর্থন করছে।

সিরিয়ার আসাদ সরকারের বিজয়ী হওয়ার সম্ভাবনায় ইসরাইল বেশি শঙ্কিত হয়ে পড়ছে। তাদের ধারণা, আসাদ সরকার বিজয়ী হলে ইরান সেখানে স্থায়ীভাবে সামরিক ঘাঁটি স্থাপন করতে পারে। একইসঙ্গে ইরান লেবাননে হিজবুল্লাহকে সরাসরি সাহায্য দেয়া শুরু করবে বলে আশঙ্কা ইসরাইলের।

দুই সপ্তাহ আগে ইসরাইলের একটি টেলিভিশনে সিরিয়ায় ইরানের ক্ষেপণাস্ত্র উৎপাদন কেন্দ্র নির্মাণের স্যাটেলাইট চিত্র প্রচার করা হয়। এর পরপরই জাতিসংঘ মহাসচিবের কাছে অভিযোগ করলেন নেতানিয়াহু। সূত্র: রয়টার্স।

ঢাকা, সোমবার, আগস্ট ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন