সর্বশেষ
শনিবার ১১ই ফাল্গুন ১৪২৪ | ২৪ ফেব্রুয়ারি ২০১৮

খাওয়ার পরের ৬ বদভ্যাস

2017-08-29 06:35:12

757294167_1503966912.jpg
বিডিলাইভ ডেস্ক :
খাবার খাওয়ার পর অধিকাংশ মানুষই নানা বদভ্যাসে আসক্ত। আপাত দৃষ্টিতে মূল্যহীন, কিন্তু এই ছোট ছোট কাজগুলোই স্বাস্থ্যের জন্য বয়ে আনতে পারে মারাত্নক ক্ষতি। ক্যান্সারের মতো ভয়ংকর রোগও সৃষ্টি হতে এইসব বদ অভ্যাসের কারণে। যদি এই অভ্যাসগুলো আপনার মাঝে থেকে থাকে, তবে আজই ত্যাগ করুন।

চলুন জেনে নেয়া যাক খাবার খাওয়ার পরের সাতটি বদভ্যাস সম্পর্কে-

# গোসল করা
সাধারণত গোসলের পর খাবার খাওয়া। তবে অনেকে খাওয়ার পর গোসল করেন। যখন আপনি গোসল করেন তখন শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। যা হজমের সমস্যা করে এবং মেটাবলিজমকে ধীরে করে তুলে। তাই খাবার খাওয়ার ৩০ মিনিট পর গোসল করুন। তার আগে নয়।

# ধূমপান করা
যারা ধূমপায়ী তারা সব সময়েই এই কাজটি করে থাকেন। খাওয়ার পর পর ধূমপান করেন। কিন্তু এই কাজটি মারাত্মক ক্ষতিকর। এমনিতে সিগারেট খাওয়া যতোটা ক্ষতিকর তার চাইতে কয়েকগুণ বেশি ক্ষতিকর খাওয়ার ঠিক পরে সিগারেট ধরানো। গবেষণায় দেখা যায় খাবার খাওয়ার পর একটি সিগারেট ধরানো অন্য সময়ে ১০ টি সিগারেট ধরানোর সমান!

# ঠাণ্ডা পানি পান
ঠাণ্ডা পানি খাবার হজমে বাঁধা প্রদান করে। তাই খাবার খাওয়ার পর ঠাণ্ডা খাওয়ার পরিবর্তে কুসুম গরম পানি অথবা নরমাল পানি পান করুন।

# গরম চা
খাবার খাওয়ার পর চা/কফি জাতীয় পানীয় হয়তো আপনার ঘুম ঘুম ভাব দূর করবে কিন্তু এটি আপনার দেহেরও অনেক বেশি ক্ষতি করবে। চা/কফি পান করলে তা আমাদের দেহের প্রোটিনের সাথে বিক্রিয়া করে অ্যাসিড তৈরি করে। তাই খাবার খাওয়ার অন্তত ১ ঘণ্টা পর চা/কফি পান করুন।

# ঘুম
খাবার খাওয়ার সাথে সাথে ঘুমাতে যাওয়া ওজন বৃদ্ধি করে। কারণ আমরা যখন শুয়ে পড়ি তখন পরিপাক  রস  পেট থেকে  অন্ননালীর  মধ্যে  প্রবাহিত হয়,যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি পেটে গ্যাস সৃষ্টি করে। তাই খাবার খাওয়ার দুই ঘন্টা পর ঘুমাতে যাওয়া উচিত।

# ফল খাওয়া
খাবার খাওয়ার এক ঘন্টা আগে অথবা খাবার খাওয়ার দুই ঘণ্টা পর ফল খাওয়া উচিত। খাবার খাওয়ার পর ফল হজমে সমস্যা সৃষ্টি করে।

ঢাকা, 2017-08-29 06:35:12 (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি 0 বার পড়া হয়েছে