সর্বশেষ
রবিবার ১২ই ফাল্গুন ১৪২৪ | ২৫ ফেব্রুয়ারি ২০১৮

দিন শেষে নিজেকে প্রফুল্ল রাখার ৩ উপায়

মঙ্গলবার ২৯শে আগস্ট ২০১৭

1265784256_1504003233.jpg
বিডিলাইভ ডেস্ক :
পড়াশোনা, চাকরি, সংসার-সন্ততি কর্মজীবন নিয়ে ব্যস্ত সবাই যে যার মত ব্যস্ত। সবার একটাই লক্ষ্য কিভাবে টার্গেট পূরণ করা যায়, কিভাবে সামনে অগ্রসর হয়ে স্বপ্নগুলো পূরণ করা যায়। সব কিছু ঠিক আছে। কিন্তু দিন শেষে আমরা নিজেকেই একটু সময় দিতে ভুলে যাই। পরিবার ও চারপাশের মানুষের চাহিদা পূরণ করতে করতে নিজে কী চাই, সেটিই মস্তিষ্ক থেকে সরিয়ে ফেলি। তাই প্রচণ্ড ক্লান্তি মাখা একেকটি দিন শেষে মাত্র তিনটি উপায় অনুসরণ করেই সহজে রিল্যাক্স হতে পারেন আপনি।

সমগ্র দিনে স্বাভাবিক থাকার অভ্যাস করুন :
সম্পূর্ণ দিনে যা-ই ঘটুক না কেন সবকিছুকে নিজের ঘাড়ে না নিয়ে একদম স্বাভাবিক থাকার চেষ্টা করুন। বড়সড় একটি নিঃশ্বাস নিন, জানালা দিয়ে বাইরে কিছুক্ষণ প্রকৃতি দেখুন এবং হালকা ব্যায়াম করুন। দেখবেন মুহূর্তের মধ্যেই আপনি বেশ শক্তি পেয়ে গেছেন এবং সবকিছু ইতিবাচক দৃষ্টিতে দেখার চেষ্টা করুন।

আপনার দিনকে পরিপূর্ণ করে ফেলুন :

দিন শেষে বাড়ি যাবার আগে 'টু-ডু লিস্ট' এবং 'ক্যালেন্ডার' এ উক্ত দিনের জন্য আপনার যা যা করণীয় ছিলো সেগুলো শেষ করে ফেলুন। তাতে করে আপনার মস্তিষ্কে বার্তা পৌছবে যে আপনার সকল কাজ সম্পন্ন এবং এবার আপনি শান্তিতে বাড়ি যেতে পারেন। রাতে শান্তিতে ঘুমাতে পারবেন, আবার পরবর্তী দিনের জন্য ফুরফুরে মেজাজ নিয়ে ঘুম থেকে উঠতে পারবেন।

প্রতিদিনের জন্য একটি 'রিলাক্সেশন' সময় :

দিন শেষে নির্দিষ্ট একটা সময় বের করে যখন আপনি আরাম করতে পারবেন। বাড়ি ফিরেই হালকা গরম পানি দিয়ে গোসল করে নিন। পরিষ্কার সুতির কাপড় পরুন। সম্ভব হলে একটু মেডিটেশন বা ধ্যান করুন, সঙ্গে হালকা গানও শুনতে পারেন।

হারবাল চা পান করতে করতে একটু লেখালিখিও করুন সারাদিনে যা যা ঘটলো। দেখবেন ধীরে ধীরে আপনি অনেকটা আরাম বোধ করছেন। পরেরদিন সকালে একদম তরতাজা বোধ করবেন।

ঢাকা, মঙ্গলবার ২৯শে আগস্ট ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 18 বার পড়া হয়েছে