bdlive24

যেভাবে ওয়াই ফাইয়ের গতি বাড়িয়ে নিতে পারেন

মঙ্গলবার আগস্ট ২৯, ২০১৭, ০৭:২১ পিএম.


যেভাবে ওয়াই ফাইয়ের গতি বাড়িয়ে নিতে পারেন

বিডিলাইভ ডেস্ক: ইন্টারনেট ব্যবহারের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। আর মোবাইলে সিমের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের চেয়ে মানুষ ঝুকছে ওয়াই ফাই এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহারে। তবে অনেক সময় ওয়াই ফাই রাউটারের নির্দিষ্ট কিছু নিয়ম না জানার কারণে স্পিড অনেক সময় খুব কম পাওয়া যায়। ওয়াই ফাই এর স্পিড বাড়াতে বেশ কিছু কাজ করতে হয়।

জেনে নিন ওয়াই-ফাই স্পিড ধরে রাখতে কি করগে হবে আপনাকে..

# ওয়াই ফাই সংযোগ দেওয়ার আগে কোন রাউটার সবচেয়ে ভালো তা জেনে সে রাউটার কিনুন।

# ওয়াই ফাই রাউটার কখনোই মাটিতে রাখবেন না। মাটি থেকে অন্তত ৬-৭ ফুট উপরে রাউটার রাখুন এবং রাউটার রাখার পর তার উপরে বেশি জায়গা রাখার চেষ্টা করুন।

# ঘরের অন্যান্য ইলেকট্রনিক্স ডিভাইস থেকে রাউটার দূরে রাখুন। কারণ যে ঘরে ওয়াই ফাই রাউটার রাখা হয়, সে ঘরে অন্যন্য ইলেকট্রনিক্স যন্ত্রপাতি থাকলে তা সিগনাল টানতে বাঁধা সৃষ্টি করতে পারে।

# রাউটার সব সময় ঘরের মাঝখানে রাখতে চেষ্টা করুন। ওয়াই ফাইয়ের এন্টেনা ঘরের মাঝখানে সব থেকে বেশি কাজ করে। ঠিক যেমন একটি স্পিকারের শব্দ মধ্য স্থান থেকে সর্বত্র ছড়িয়ে পড়ে। ঠিক তেমনি রাউটারের সিগনাল ও চারপাশে ছড়িয়ে পড়ে।

# অ্যান্টেনার অবস্থান পরিবর্তন যে সব রাউটারে একাধিক অ্যান্টেনা রয়েছে, তাদের ক্ষেত্রে অ্যান্টেনার অবস্থান পরিবর্তন খুব জরুরি। একটি অ্যান্টেনা লম্বা করে রাখলে অন্যটি আড়াআড়ি ভাবে রাখতে হবে। তাতে, ঘরের যে কোনও প্রান্তে থাকা ডিভাইসের সঙ্গে সরাসরি কানেক্ট করা সম্ভব বলে দাবি বিশেষজ্ঞদের।  

# সব থেকে বেশি স্পিড পেতে ওয়াই ফাই রিপিটার ও সাথে সংযুক্ত করে নিন।

# অবশ্যই ওয়াই ফাইয়ে পাসওয়ার্ড দিয়ে রাখুন। নয়তো আপনার অজান্তে অন্যরাও সেটি বিনা বাধায় ব্যবহার করতে পারে। এতে করে স্পিড কমে যেতে পারে।

# ঘরের কোন জায়গায় রাউটার রাখলে স্পিড বেশি পাবেন, সেটা মেপে নিতে পারেন স্মার্টফোন থেকেই। গুগ্ল প্লে স্টোরে গিয়ে 'স্পিড অ্যানালাইজার' অ্যাপ ডাউনলোড করে নিন। এই অ্যাপের মাধ্যমে দেখে নিন কোথায় রাউটারের স্পিড বেশি পাচ্ছেন।

উপরোল্লখিত কাজগুলো করলে ওয়াই ফাই এর স্পিড আগের চেয়ে অনেকাংশে বাড়বে। তবে সবকিছু ঠিক থাকার পরও যদি ওয়াই ফাই স্পিড কম থাকে তবে রাউটারটি রিস্টার্ট দিন। সবকিছু ঠিক থাকলে রিস্টার্ট দেয়ার পর রাউটারটি স্বাভাবিকভাবে কাজ করবে।


ঢাকা, আগস্ট ২৯(বিডিলাইভ২৪)// কে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.