সর্বশেষ
রবিবার ১০ই আষাঢ় ১৪২৫ | ২৪ জুন ২০১৮

টেক্সাসে বন্যা: লুটপাট ঠেকাতে রাত্রিকালীন কারফিউ

বুধবার, আগস্ট ৩০, ২০১৭

1743906181_1504073467.jpg
বিডিলাইভ ডেস্ক :
যুক্তরাষ্ট্রের টেক্সাসে ঘূর্ণিঝড় হার্ভির প্রভাবে বন্যা কবলিত হিউস্টন শহরে রাত্রিকালীন কারফিউ জারি করেছে সরকার।

হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার জানিয়েছেন, আমেরিকার চতুর্থ বৃহত্তম এই শহরে বন্যার সুযোগ নিয়ে যেন লুটপাট না হয় সেজন্য কাউফিউটা জরুরি ছিল।

শহরের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া। দুর্গতদের জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট।

হিউস্টনে বর্তমানে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। শহরের প্রধান দু’টি বাঁধের পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন আবহাওয়া অফিস জানিয়েছে, শক্তিশালী ঘূর্ণিঝড় হার্ভি ঝড়ে পরিণত হয়ে বর্তমানে মেক্সিকো উপসাগরে অবস্থান করছে। ঘূর্ণিঝড়টি আবারও শক্তি সঞ্চয় করে এগিয়ে আসছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আগামী কয়েকদিন টেক্সাস ও লুইজিয়ানায় আরও ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে। গতকাল মঙ্গলবার হিউস্টনে রেকর্ড ১২৫.৩ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে।

১৯৫০ সালের পর যুক্তরাষ্ট্রে এটাই সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। এর আগের রেকর্ডটি ছিল হাওয়াইয়ে রেকর্ড ৪৮ ইঞ্চি বৃষ্টিপাত।হিউস্টন-টেক্সাস-ঘূর্ণিঝড় হার্ভি-বন্যা

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে হিউস্টন। প্রায় ৩০ হাজার মানুষকে উদ্ধার করে অস্থায়ী আশ্রয় কেন্দ্রে নেয়া হয়েছে। এ পর্যন্ত কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে।

টেক্সাসের বন্যাকবলিত এলাকা সফরের সময় ট্রাম্প বলেন, ক্ষতি কাটিয়ে উঠতে অনেক সময় লাগলেও এ ব্যাপারে ফেডারেল সরকার প্রস্তুত রয়েছে। সহায়তা তহবিল নিয়ে এরই মধ্যে কংগ্রেসের সঙ্গে তিনি কথা বলেছেন বলেও জানান।

প্রসঙ্গত, গত শুক্রবার ১৩ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হার্ভি টেক্সাস উপকূলে আঘাত হানে। হার্ভির প্রভাবে লুইজিয়ানায়ও বন্যার আশঙ্কায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ঢাকা, বুধবার, আগস্ট ৩০, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন