সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

স্ট্রেস কমাবে আদা, লেবু ও মধুর মিশ্রণ

বৃহস্পতিবার, আগস্ট ৩১, ২০১৭

1380358531_1504153622.jpg
বিডিলাইভ রিপোর্ট :
স্ট্রেস হলো সাধারণ ভাবে মানসিকে চাপের ফলে আমাদের শরীরের তৈরি হওয়া একটি প্রতিক্রিয়া যেটা হতে পারে অভ্যন্তরীণ বা বাহ্যিক। মানসিক চাপ বাড়লে আমাদের শরীর সেটাকে যুদ্ধাবস্থা ধরে নিয়ে এক গাদা হরমোন আর রাসায়নিক পদার্থের নিঃসরণ ঘটায়, যার ফলে শরীরে হঠাৎ অনেক উত্তেজনার তৈরি হয়, যা আমাদের পরিস্থিতির মোকাবেলায় সাহায্য করে। এসময় হৃদস্পন্দন বেড়ে যায়, নিঃশ্বাস প্রশ্বাস দ্রুত হয় আর আমরা কোনো কিছুতে পুরোপুরি মনোযোগ দিতে পারি না।

রোজকার যান্ত্রিক জীবনে স্ট্রেস এড়ানোর কোনো সুযোগই যেন নেই। দিনশেষে বাসায় ফেরার পর ক্লান্তিতে হাত, পায়ে ব্যথা নিয়ে আর কোনো কাজ করতেই ইচ্ছা করে না। এর জন্য দায়ী স্ট্রেস। যা আমরা বুঝে ওঠার আগেই পরিণত হয় অবসাদে। অনেক ক্ষেত্রে তা এমন পর্যায়ে চলে যায় যে চিকিৎসকের শরণাপন্ন হতে হয়।  

ওষুধের উপর নির্ভরতা বাড়ে। আর ওষুধ থেকে দেখা দেয় একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া। কিন্তু অাপনি চাইলে খাদ্য দিয়ে ওষুধ থেকে দূর থাকতে পারবেন, স্ট্রেসও দূরে থাকবে।  

রোজকার খাদ্যতালিকায় একটি বিশেষ মিশ্রণ রাখুন। কয়েকদিন খেলেই ফল পাবেন। দুই চা চামচ লেবুর রস, আদা থেঁতো করে দুই চা চামচ আর এক চা চামচ কাঁচা মধু মিশিয়ে রাখুন। দিনে তিনবার খান।

ঢাকা, বৃহস্পতিবার, আগস্ট ৩১, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২২২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন