সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

মন্ট্রিয়েলে খোলা মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত

শনিবার ২রা সেপ্টেম্বর ২০১৭

1025178165_1504351638.jpg
প্রবাসী ডেস্ক :
আনন্দ উচ্ছ্বাস ও ধর্মীয় ভাবগাম্ভীর্যে কানাডায় ঈদুল আজহা উদযাপিত হয়েছে।  ১ সেপ্টেম্বর শুক্রবার স্থানীয় সময় সকাল নয়টায় কানাডার মন্ট্রিয়লের শাহজালাল ইসলামীক সেন্টারের উদ্যোগে খোলা মাঠে পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়। ঐতিহ্যবাহী শাহজালাল ইসলামিক সেন্টার প্রতি বছরের মত এবারও ভিনেট পার্কে ঈদের প্রধান জামাতের অয়োজন করেছে।

লোকেশন ডাউন টাউন হওয়াতে ঈদের জামাতের আমেজই হয় আলাদা। মন্ট্রিয়লের ঈদের জামাতকে মনে হয়েছে যেন এক টুকরো বাংলাদেশ। "আল্লাহু আকবর, আল্লাহু আকবর" ধ্বনিতে মুখরিত ভিনেট পার্ক বারবার বাংলাদেশের ঈদের আমেজ স্মৃতিতে নিয়ে আসে সমবেত মুসল্লিদের।

সকাল থেকে হিমেল বাতাস এবং একটু শীত শীত ভাব, অনেকে হাল্কা গরম কাপড় গায়ে জড়িয়ে আসেন ঈদের জামাতে। সবার চোখে আন্দের মধ্যেও ছিল এক   ধরনের হতাশার ভাব। কারণ প্রিয় জন্মভুমির অনেক জেলা আজ বন্যায় আক্রান্ত। যার ফলে প্রবাসীদের অনেকেই এবারের ঈদের আনন্দ পুরোপুরি উপভোগ করতে পারেন নি।

ঈদের আনন্দ বাংলাদেশিদের সাথে ভাগাভাগি করার জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর শুভেচ্ছা দূত হয়ে এসেছিলেন এমপি মিস্টার মার্ক মিলার। কানাডা সরকারের পক্ষ থেকে তিনি শুভেচ্ছা বক্তব্যে বলেন, “বাংলাদেশি কমিউনিটি কানাডার অর্থনীতিতে বলিষ্ট ভূমিকা রাখছে। তিনি বলেন, ইসলামের সৌন্দর্য, বিশেষ করে প্রতিবেশীদের প্রতি ইসলামের ভালোবাসা যুগ যুগ ধরে পৃথিবীর মানুষকে আলোর পথ দেখাচ্ছে। সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বক্ত্যব্য শেষ করেন তিনি।

ঈদের খুৎবা পেশ করেন শায়েখ হাফিজ এহ্সান এবং জামাত পরিচালনা করেন শাহজালাল মসজিদের ইমাম হাফিজ সৈয়দ তোফায়েল আহমেদ। ঈদের মোনাজাতে প্রবাস এবং বাংলাদেশ সহ সমগ্র মুসলিম জাহানের সুখ সমৃদ্ধি কামনা করা হয়।

আব্দুস সবুর, মন্ট্রিয়েল প্রতিনিধি।

ঢাকা, শনিবার ২রা সেপ্টেম্বর ২০১৭ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি 12 বার পড়া হয়েছে