সর্বশেষ
রবিবার ১০ই আষাঢ় ১৪২৫ | ২৪ জুন ২০১৮

লেবাননে বিপুল উৎসাহ উদ্দীপনায় ঈদুল আযহা উৎযাপন

রবিবার, সেপ্টেম্বর ৩, ২০১৭

1754956531_1504426568.jpg
প্রবাসী ডেস্ক :
মধ্যপ্রাচ্য লেবাননে বিপুল উৎসাহ উদ্দীপনা ও পশু কুরবানির মধ্য দিয়ে, বিশ্ব মুসলিম উম্মার দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আযহা উৎযাপন করে।

এবার লেবানন বৈরুতে নাভা শান্তির রাস্তা ইসলামী প্রবাসী সংগঠনের উদ্যোগে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় ছালুমীতে। প্রায় দেড় থেকে দুই হাজার প্রবাসী বাংলাদেশি সমবেত হয়ে ঈদুল আযহার নামাজ আদায় করেন।

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। বাংলাদেশে এই কথার প্রচলন থাকলেও প্রবাসী বাংলাদেশিদের জীবনে তার বাস্তবতা খুঁজে পাওয়া কঠিন। প্রবাসে যারা ঈদ করছেন তাদের ঈদ হয় একটু কষ্টের ও বেদনাদায়ক। কারণ ঈদের আনন্দঘন মুহূর্তে প্রিয়জন কাছে না থাকায়, প্রবাসীদের মনটা বিষন্নতায় ভরে উঠে।

প্রতি বছরই প্রবাসী বাংলাদেশিরা লেবাননে ঈদুল আযহা উৎযাপন করেন। তারই ধারাবাহিকতায় এবছর গত শুক্রবার সকাল ৭টায় ৩০-৪০টি জামে মসজিদ ও ১৫ থেকে ২০টি অস্থায়ী ঈদগাহ মাঠ প্রস্তুত করে প্রবাসী বাংলাদেশিরা। এর মধ্যে প্রবাসী বাংলাদেশিদের সব চেয়ে বড় ঈদের জামাত হয় লেবানন বৈরুত ছালুমীতে।

লেবাননে বিভিন্ন এলাকা থেকে টেক্সি ও বাসযোগে বৈরুত ছালুমী কাঠ ফ্যাক্টরির সামনে অস্থায়ী ঈদগাহ মাঠে উপস্থিত হন। নামাজ শেষে মুসলিম উম্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাতের পর মুসল্লিরা পরস্পরের সঙ্গে কোলাকুলির মধ্য দিয়ে ঈদ আনন্দকে ভাগাভাগি করে নেন।

নামাজ ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা আবদুল মতিন। এছাড়া রফিক হারেরী জামে মসজিদ, হামরা, জুবেইল, আদবেইয়া, মুনসুরিয়া, জুনিসহ আরও অনেক জায়গায় ঈদুল আযহা নামাজের জামাত অনুষ্ঠিত হয়।

লেবানন থেকে,
মো জুয়েল রানা

ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন