সর্বশেষ
শুক্রবার ৮ই আষাঢ় ১৪২৫ | ২২ জুন ২০১৮

যেভাবে পরিমাপ করবেন ফোনের ডেনসিটি

সোমবার, সেপ্টেম্বর ৪, ২০১৭

840645602_1504482547.jpg
বিডিলাইভ রিপোর্ট :
ফোনের অন্যতম প্রধান অংশ ডিসপ্লে। বাজারে কয়েক হাজার মোবাইল ফোনের প্রতিটি ফোনের ডিসপ্লের গুণমান একে অপরের থেকে আলাদা। পিক্সেল, রেজিউলেশন, পিপিআই এই শব্দগুলো নিশ্চয়ই শুনেছেন আপনি। কিন্তু এগুলোর মানে বুঝতে অসুবিধা হওয়ার জন্য ফোন কেনার সময় গুলিয়ে ফেলেন সবকিছু। আসুন দেখে নি কিভাবে মেপে নেবেন আপনার ফোনের ডেনসিটি ভ্যালু।

ফোনের পিপিআই (ppi) শব্দের অর্থ 'পিক্সেল পার ইঞ্চি। অর্থাৎ প্রতি আপনার ডিসপ্লের প্রতি ইঞ্চি জায়গায় কটি পিক্সেল আছে। পিপিআই-এর  মাধ্যমে যেকোন ডিজিটাল স্ক্রিনের গুণমান মাপতে এটি একটি জরুরি পরিমাপ।

অন্যদিকে ডিপিআই হলো 'ডটস পার ইঞ্চ'। অর্থাৎ প্রতি ইঞ্চিতে কটি ডট রয়েছে তার পরিমাপ। প্রধানত প্রিন্টারের গুণমান মাপতে ব্যবহার হয় এই পরিমাপের। এছাড়াও ডিজিটার স্ক্রিনের গুণমান মাপতেও এটি একটি জরুরি পরিমাপ। বিভিন্ন ওয়াবসাইট থেকে যখন এপিকে ফাইল ডাউনলোড করেন তখন ফাইলগুলি বিভিন্ন প্রসেসর ও স্ক্রিন ডিপিআই এ ভাগ করা থাকে। এইভাবে জানা যায় আপনার ফোনের স্ক্রিনে সেই অ্যাপটি চলবে কি না।

আসুন দেখে নি কিভাব দেখে নেবেন আপনার ফোনের ডিপিআই।

স্টেপ- ১:  প্রথমে প্লে স্টোর থেকে "Display Info" অ্যাপটি ইনস্টল করে ফেলুন।

স্টেপ-২: এবার ডেনসিটি ফিল্ডে দেখে নিন আপনার ফোনের DPI, তারপর যে ওয়েবসাইট থেকে আপনি APK ফাইলটি ডাউনলোড করবেন সেখানে গিয়ে দেখে নিন ফাইলের DPI

স্টেপ-৩: যদি আপনার ফোনের সমান DPI খুঁজে না পান তবে সবসময় আপনার ফোনের থেকে বেশি DPI ভার্সানটি ডাউনলোড করুন।

ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন