সর্বশেষ
শুক্রবার ৮ই আষাঢ় ১৪২৫ | ২২ জুন ২০১৮

এবার নতুন রূপে ইউটিউব

মঙ্গলবার, সেপ্টেম্বর ৫, ২০১৭

1699151205_1504573380.jpg
বিডিলাইভ ডেস্ক :
জনপ্রিয় ভিডিও নেটওয়ার্কিং সাইট ইউটিউব তাদের ডিজাইন থেকে শুরু করে ফিচার পর্যন্ত, বেশ কয়েকটি পরিবর্তন এনেছে। ডেস্কটপ সংস্করণের পাশাপাশি ইউটিউবের মোবাইল অ্যাপেও এসেছে পরিবর্তনের ছোঁয়া। পরিবর্তন এসেছে ইউটিউবের লোগোতেও।

ইউটিউবের মোবাইল অ্যাপের পরিবর্তিত ডিজাইন এবং নতুন ফিচার অ্যাপটির অইওএস এবং অ্যান্ড্রয়েড উভয় সংস্করণের জন্যই উন্মুক্ত করা হয়েছে।

ইউটিউব তাদের লোগোতেও পরিবর্তন এনেছে। নতুন এই লোগোটিতে ‘টিউব’ এর ওপর গুরুত্ব কম দেয়া হয়েছে। এছাড়াও এতে নতুন একটি ‘আইকন প্লে’ বোতাম যোগ করা হয়েছে। এর ফন্ট এবং রঙ-এও আনা হয়েছে ভিন্নতা।

ইউটিউব তাদের ডেস্কটপ সংস্করণেও পরিবর্তন এনেছে যেখানে গুগলের নান্দনিক ডিজাইনে ব্যবহার হওয়া উপাদানগুলোর প্রাধান্য লক্ষ্য করা গেছে। নতুন ডেস্কটপ সংস্করণে লালের চেয়ে সাদা রংয়ের আধিক্য বেশি অর্থাৎ এতে সাদা অংশ বেশি রয়েছে। এতে নতুন একটি অপশনও যোগ করা হয়েছে আর তা হলো, আপনি চাইলে এখন থেকে ইউটিউব চলাকালে পুরো ডেস্কটপ পর্দাটিকেই কালো করে ফেলতে পারবেন।

ইউটিউব এর মোবাইল অ্যাপটিতেও বেশ কিছু পরিবর্তন এসেছে। নতুন ডিজাইনে বস্তুগত নকশাকে প্রাধান্য দেয়া হয়েছে। এর পর্দায় সাদা অংশের পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবং রঙের শীর্ষে এখন আর কোনো লাল ব্যানার ও নেই।

মোবাইল অ্যাপ-এর এই নতুন ডিজাইনের পাশাপাশি, ‘ভেরিয়েবল স্পিড’ নামক জনপ্রিয় ডেস্কটপ ফিচারটিও এবার মোবাইল অ্যাপে যোগ করা হয়েছে।

এছাড়াও অবশেষে মোবাইল অ্যাপটিতে একটি অ্যাডাপ্টিভ প্লেয়ার যুক্ত হয়েছে, যার ফলে মোবাইল অ্যাপে এখন থেকে বিরক্তিকর ব্ল্যাক বার ছাড়াই উল্লম্ব ভিডিওগুলো প্রদর্শন করতে পারবে ইউটিউব। সূত্র : দ্য ভার্জ

ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন