bdlive24

রক্ত পরিশোধন করবে যেসব খাবার

মঙ্গলবার সেপ্টেম্বর ০৫, ২০১৭, ০৭:৩০ এএম.


রক্ত পরিশোধন করবে যেসব খাবার

বিডিলাইভ ডেস্ক: দেহকে সর্বক্ষণ সচল রাখতে যে ‘ফুয়েল’টি নি:শব্দে কাজ করে যাচ্ছে, তা হলো আমাদের রক্ত। তবে এই রক্তকে বিশুদ্ধ রাখতে, দূষণমুক্ত রাখতে আমরা কিন্তু কোনো পদক্ষেপই নেই না। মাঝে মাঝে শরীরে কিছু লক্ষণ দেখা যায়, যা থেকে বোঝা যায় যে আমাদের রক্ত আসলে ক্ষতিকর টক্সিন বয়ে বেড়াচ্ছে। সেসব লক্ষণ হেলাফেলা করা ঠিক না। রক্তকে টক্সিন বা ক্ষতিকর উপাদানমুক্ত করে বিশুদ্ধ করা একটি খুব গুরুত্বপূর্ণ বিষয়।

চলুন জেনে নেয়া যাক কোন ধরণের খাবার আপনার রক্ত পরিশোধন করে আপনাকে রাখতে পারে সুস্থ-

# রসুন: প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট ও খনিজ পদার্থ থাকায় রসুন খারাপ কোলেস্টেরল কমিয়ে রক্ত বিশুদ্ধ হতে সাহায্য করে। তাই প্রতিদিন রসুন খেলে উপকার পাবেন।

# ধনিয়া ও ধনেপাতা: কোলেস্টেরল কমিয়ে রক্ত বিশুদ্ধ রাখতে ধনিয়া ও ধনেপাতা বেশ উপকারি। ধনিয়া ও ধনেপাতায় ভিটামিন এ, সি, কে, বি থাকে। এরা রক্ত পরিশোধনে ভালো ভূমিকা রাখে।

# পুদিনা পাতা: অ্যান্টি অক্সিডেন্ট ও অ্যান্টি ব্যাকটেরিয়াল সমৃদ্ধ পুদিনা পাতা প্রতিদিন নিয়মিত খেলে রক্ত পরিশোধিত হয় কার্যকরভাবে। তাই সব সময় পুদিনা পাতা খাওয়ার চেষ্টা করুন।

# লাল মরিচ: ভিটামিন এ, বি, সি, ই , কে যেমন আছে প্রচুর, তেমনি এই মরিচে পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামও আছে। এসব উপাদান রক্ত পরিশোধন করে কার্যকরভাবে।

# গাজর: রক্ত পরিশোধনের ক্ষেত্রে সবচেয়ে ভালো এক সবজি গাজর। এটি ত্বক, চুল ও চোখের জন্যও খুব উপকারী।

# করল্লা: এই সবজি রক্ত পরিশোধনে আশ্চর্যজনক কাজ করে। এছাড়া ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখা ও খারাপ কোলেস্টেরল কমাতেও সাহায্য করে এটি।

# বিট: ভিটামিন এ, বি, সি, কে, ফলিক এসিড ও প্রচুর আঁশ আছে এই সবজিতে। এটি খুব ভালো রক্ত পরিশোধক। সূত্র: বোল্ডস্কাই।

http://bdlive24.com/home/details/196049/73/%E0%A6%AE%E0%A6%99%E0%A7%8D%E0%A6%97%E0%A6%B2%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%AB%E0%A6%B2


ঢাকা, সেপ্টেম্বর ০৫(বিডিলাইভ২৪)// ই নি
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.