সর্বশেষ
শুক্রবার ১০ই ফাল্গুন ১৪২৪ | ২৩ ফেব্রুয়ারি ২০১৮

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলো

2017-09-06 21:13:12

996158488_1504710791.jpg
বিডিলাইভ ডেস্ক :
সম্প্রতি প্রকাশিত টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং অনুযায়ী এ বছরও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম স্থান নিজেদের দখলে রাখল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

৯২১ বছরের প্রাচীন এই ব্রিটিশ বিশ্ববিদ্যালয় থেকে প্রতি বছর প্রায় ২৪ হাজার ছাত্রছাত্রী উচ্চশিক্ষার পাঠ নেন। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আর একটি ঐতিহ্যবাহী ব্রিটিশ বিশ্ববিদ্যালয় কেমব্রিজ।

গত বছরের তালিকায় চার নম্বরে থাকা কেমব্রিজ এ বছর তালিকার দু’ নম্বরে উঠে এসেছে। গত ১৩ বছরে এই প্রথমবার বিশ্বসেরার তালিকার প্রথম দু’টি স্থানেই দুই ব্রিটিশ বিশ্ববিদ্যালয় রইল।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। তালিকার পঞ্চম স্থানটিও মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেট্স ইন্সটিটিউট অফ টেকনোলজি-এর দখলে। বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার প্রথম দশের ছ’টি-ই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দখলে।

তালিকার প্রথম দশে মার্কিন ও ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলোর আধিপত্যের মধ্যেও জায়গা করে নিয়েছে সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি জুরিখ। তালিকার নয় নম্বরে রয়েছে সুইজারল্যান্ডের এই বিশ্ববিদ্যালয়টি।

এই তালিকা তৈরির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণামূলক শ্রেষ্ঠতা, মোট ছাত্রছাত্রী সংখ্যা, বিভাগ, বিদেশি ছাত্রছাত্রীর সংখ্যা ইত্যাদি আরও নানা খুঁটিনাটি দিক বিবেচনা করে দেখা হয়।

ঢাকা, 2017-09-06 21:13:12 (বিডিলাইভ২৪) // জেড ইউ এই লেখাটি 0 বার পড়া হয়েছে