bdlive24

রাশিয়া থেকে ২ লাখ টন গম আসছে

শুক্রবার সেপ্টেম্বর ০৮, ২০১৭, ০৩:২৮ পিএম.


রাশিয়া থেকে ২ লাখ টন গম আসছে

বিডিলাইভ রিপোর্ট: সম্প্রতি বন্যার কারণে খাদ্য ঘাটতি মেটাতে রাশিয়া থেকে দুই লাখ টন গম আমদানি করতে যাচ্ছে সরকার। জি টু জি পদ্ধতিতে এ গম আমদানি করা হবে।

গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে গম আমদানির প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান বলেন, প্রতি মেট্টিক টনে ব্যয় হবে ২৫২ মার্কিন ডলার। এ  হিসেবে দুই লাখ মেট্টিক টন গম আমদানিতে সরকারের খরচ হবে ৪১৮ কোটি ৩২ লাখ টাকা।

তিনি বলেন, রাশিয়া থেকে গম আমদানির প্রস্তাবটি সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভায় অনুমোদনের আগে তা অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে নীতিগত অনুমোদন দেওয়া হয়।

খাদ্য মন্ত্রণালয় সূত্র মতে, আগামী অক্টোবর মাসে রাশিয়া সরকার বাংলাদেশকে এ গম সরবরাহ করবে। এর আগে গত মাসে সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করে রাশিয়া ৩ সদস্যের একটি প্রতিনিধি দল। ওই বৈঠকেই গম আমদানি সিদ্ধান্ত নেওয়া হয়।

চলতি বছর উত্তর-পূর্বাঞ্চলে বন্যার কারণে ফসলি জমি ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ব্যাহত হওয়ায় সরকারের ধান, চাল ও গম সংগ্রহ ব্যর্থ হয়। একই সঙ্গে বন্যা কবলিত মানুষের ত্রাণ সহায়তায় খাদ্য সামগ্রী কারণে খাদ্য ঘাটতি বেড়ে যায়। এমন পরিস্থিতিতে খাদ্য ঘাটতি মেটাতে সরকার বিশ্বের বিভিন্ন দেশ হতে ২০ লাখ টন খাদ্যশস্য আমদানির সিদ্ধান্ত নেয়। এর মধ্যে ১৫ লাখ টন চাল এবং ৫ লাখ টন গম।


ঢাকা, সেপ্টেম্বর ০৮(বিডিলাইভ২৪)// এস এ
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.