bdlive24

কিছু অভ্যাস বদলের মাধ্যমেই কমবে ওজন

শনিবার সেপ্টেম্বর ০৯, ২০১৭, ০৬:৪৪ এএম.


কিছু অভ্যাস বদলের মাধ্যমেই কমবে ওজন

বিডিলাইভ ডেস্ক: ওজন একবার বাড়তে শুরু করলে তা কমানো বেশ কঠিন হয়ে পড়ে। সময় এবং আলসেমী করে অনেকে ব্যায়াম করতে চান না। আবার অনেকের ডায়েটেও থাকে অ্যালার্জি। তাদের জন্য ওজন কমানো বেশ কঠিন। এই কঠিন কাজটি সহজ হয়ে যেতে পারে লাইফস্টাইলের ছোট ছোট পরিবর্তনের মাধ্যমে।

জীবনযাপনে কিছু ছোট ছোট পরিবর্তনের মাধ্যমেই ঝড়িয়ে ফেলুন অতিরিক্ত মেদ-

# খাবার গ্রহণের মধ্যকার সময় বিরতিটির দিকে নজর দিন। দুটি খাবারের সময়ের মধ্যকার বিরতিটি খুব বেশি বা খুব কম যেন না হয় সেদিকে লক্ষ্য রাখুন।

# খাদ্যভাসে পরিবর্তন নিয়ে আসুন। ফ্যাট, জাঙ্ক ফুডের পরিবর্তে স্বাস্থ্যকর খাবার রাখুন। যেমন লো ফ্যাট মিল্ক বা সয়া ফ্যাট দুধ রাখুন সাধারণ দুধের পরিবর্তে।

# রান্নাঘর এবং ফ্রিজ থেকে সব জাঙ্কফুড এবং অস্বাস্থ্যকর খাবার সরিয়ে ফেলুন। বিকেলের নাস্তায় কিংবা ছোটখাটো ক্ষুধা মেটাতে চিপসের পরিবর্তে ফল খাওয়ার চেষ্টা করুন। এটি করতে আপনার ইচ্ছাশক্তিই যথেষ্ট।

# ওজন কমাতে ব্যায়ামের বিকল্প নেই। দিনে একবার নিয়ম করে ব্যায়াম করুন। তা হতে পারে জিমে বা ঘরে করতে পারেন ইয়োগা, জুমবা অথবা সাধারণ কোনো ব্যায়াম। প্রতিদিন ৩০-৪০ মিনিট হাঁটাও হতে পারে ভালো ব্যায়াম।

# কিছু বিশেষজ্ঞরা ঘুম থেকে উঠার পর ব্যায়াম করার পরামর্শ দিয়ে থাকেন। এই সময় ব্যায়াম বেশি কার্যকর যা মেটাবলিজম বৃদ্ধি করে এবং ওজন দ্রুত হ্রাস করে থাকে।

# প্রতিদিন একইরকম স্বাস্থ্যকর খাবার খাবেন না। বিভিন্ন রেসিপিতে রান্না করুন। এতে খাবারে একঘেয়ে থাকবে না এর সাথে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা সম্ভব হবে। সূত্র: বোল্ড স্কাই


ঢাকা, সেপ্টেম্বর ০৯(বিডিলাইভ২৪)// ই নি
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.