bdlive24

পুরুষের চুল পড়া রোধে করণীয়

শনিবার সেপ্টেম্বর ০৯, ২০১৭, ০৪:৫৩ পিএম.


পুরুষের চুল পড়া রোধে করণীয়

বিডিলাইভ ডেস্ক: স্বাভাবিক নিয়মেই পুরুষদের অনেক সময় ধরে বাইরে থাকতে হয়। বাইরের ধুলো-বালি ও রোদ চুলের অনেক ক্ষতি করে। ফলে শত ব্যস্ততার ফাঁকে সময় করে হলেও সঠিক যত্ন নিতে হয় পুরুষদের চুলের।

সমস্যা সমাধানের আগে অবশ্যই জানতে হবে সমস্যা কোথায়। তাই আগেই জেনে নেয়া যাক পুরুষের চুলের সাধারণ তিনটি সমস্যার কথা।

পাতলা চুল:
চুল পাতলা হয়ে যাওয়া একটি গুরুতর সমস্যা। পাতলা চুলের উপযোগী আঁচড়ানোর কৌশল বেছে নিন। এই ক্ষেত্রে চুল ছোট করে কাটতে পারেন। এতে চুল পড়া কমে। পুরুষদের চুল সাধারণত বাইরের ধুলো-ময়লা, বায়ুদূষণ ও রোদের শিকার হয় বেশি। তাই চুলের স্বাস্থ্য বুঝে ভালো ব্র্যান্ডের শ্যাম্পু বেছে নিন।

খুশকি:
খুশকি একটি বড় ধরনের সমস্যা। এর জন্য সঠিকভাবে চুলের যত্ম না নেওয়া দায়ী। অতিযত্মও দায়ী হতে পারে। তাই চুলের যত্মে ভারসাম্য আনুন। চুলে নিয়মিত তেল দিন। নিশ্চিত হন অতিরিক্ত তেল ব্যবহার করছেন না। কারণ তৈলাক্ত মাথার ত্বক হতে পারে খুশকির উৎস। এর সঙ্গে সুষম খাদ্য গ্রহণের সম্পর্ক রয়েছে। তাই প্রয়োজনে খাদ্যাভ্যাসে পরিবর্তন আনুন।

চুল পড়া:
চুল পড়া একটি স্বাভাবিক বিষয়। কিন্তু অতিরিক্ত চুল পড়া স্বাভাবিক নয়। এর পেছনে কারণ হিসেবে সাধারণত থাকে অস্বাস্থ্যকর পরিবেশে জীবনযাপন, ধূমপান ও দূষণ। এ ছাড়া চুলের প্রতি উদাসীনতা হতে পারে চুল পড়ার অন্যতম কারণ। এক্ষেত্রে স্বাস্থ্যকর জীবনযাপন, সঠিক খাবার বাছাই ও ধূমপান ত্যাগ আপনাকে সাহায্য করবে।

অনেকে মনে করে থাকেন নারী ও পুরুষ উভয়ের সমস্যা ও যত্নের ধরণ একই। মোটেও একই নয়। নারী ও পুরুষের চুলের যত্নের ধরণ সম্পূর্ণ ভিন্ন। জেনে নেয়া যাক পুরুষের চুল পড়া রোধে যে ৬টি যত্ন জরুরি।

১। চুল যেমনই হোক তেল ম্যাসেজ চুলের জন্য খুব উপকারী। সপ্তাহে ২ দিন তেল ম্যাসেজ করে, একটি তোয়ালে গরম পানিতে ভিজিয়ে চিপে পানি ফেলে নিন তারপর মাথায় গরম তোয়ালে পেঁচিয়ে রাখুন।

২। সপ্তাহে একদিন গরম খাঁটি নারিকেল তেলের সাথে ভিটামিন 'ই'‍‌‌‌‌‍‌ ক্যাপসুল মিশিয়ে চুলে ম্যাসেজ করতে পারেন। (ক্যাপসুল ফুটো করে ভেতরের নির্যাস বের করে নিলে ভাল হয়)

৩। মাসে ২ বার ডিমের সাথে লেবুর রস মিশিয়ে মাথায় ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে চুল হবে সুন্দর ও মসৃণ।

৪। চায়ের লিকার খুব ভালো কন্ডিশনারের কাজ করে। পরিষ্কার পানিতে চা ফুটিয়ে ছেঁকে নিয়ে তা ব্যবহার করুন শ্যাম্পু করার পর। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৫। হেয়ার স্প্রে, জেল খুব বেশি ব্যবহার না করাই ভালো।

৬। আপনার ব্যবহার করা চিরুনি অন্যকে ব্যবহার করতে দেবেন না। চিরুনি সবসময় পরিষ্কার রাখুন।

উল্লেখ্য, দৈনিক কিছু চুল স্বাভাবিকভাবে পড়ে যায় এবং একইভাবে কিছু চুল গজায়। চুল পড়ার জন্য ডিএইচটি হরমোন দায়ী। ফলে দিনে কিছু চুল পড়া নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। মানসিক দুশ্চিন্তাও কিন্তু চুল পড়ার একটি কারণ। বিভিন্ন রকম ওষুধ যেমন প্রেসারের ওষুধ, ক্যানসারের ওষুধের কারণেও চুল পড়তে পারে। চুল পড়া রোধে হতে হবে সচেতন।


ঢাকা, সেপ্টেম্বর ০৯(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.