bdlive24

'আসল' ওয়াংড়ু

রবিবার সেপ্টেম্বর ১০, ২০১৭, ০৫:৪৮ পিএম.


'আসল' ওয়াংড়ু

বিডিলাইভ ডেস্ক: বলিউডের বিখ্যাত সিনেমার মধ্যে অন্যতম আমির খানের থ্রি ইডিয়টস। সেখানে এক বিজ্ঞানীর চরিত্রে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। সিনেমার প্রথমে র‌্যাঞ্চোর দাস শ্যামল দাস চাঞ্চাড় নাম থাকলেও শেষে দেখা যায় তার আসল নাম ফুংসু ওয়াংড়ু।  

এবার বাস্তবের ওয়াংড়ুর দেখা মিললো। আর জীবন যুদ্ধে কীভাবে নিজের শিক্ষা নিজেকেই আয়ত্ত করতে হয়, তা শিখিয়ে গেলেন বাস্তবে। তার আসল নাম  সোনম ওয়াংচুক! শিক্ষা সংস্কারক হিসেবে পরিচিতি তার। ভারতের লাদাখের শিক্ষা মানচিত্রই আমূল বদলে দিয়েছেন তিনি।

সেখানে শুরু করেছেন এসইসিএমওএল (স্টুডেন্টস এডুকেশন অ্যান্ড কালচারাল মুভমেন্ট অফ লাদাখ)। ফেল করা ছাত্রছাত্রীদের জন্য তৈরি করেছেন স্কুল। বিশ্বাস করতে শিখিয়েছেন, ফেল করেও জীবনে মাথা তুলে দাঁড়ানো যায়!
 
নিজের জীবনে সাড়ে আট বছর পর্যন্ত স্কুলের চৌকাঠে পা দেননি। তার কথায়, ''ওই সময়ে বই নয়। অনেক বেশি শিখেছি প্রকৃতির কাছ থেকে।'' তিনি জানাচ্ছেন, মায়ের কাছ থেকে শিক্ষা ও মাতৃভাষার মাধ্যমে শিক্ষার কোনও বিকল্প নেই।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ার ইচ্ছাপ্রকাশ করলে বাবা আপত্তি জানিয়েছিলেন। পরে নিজের ইচ্ছায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংই পড়লেন। পড়ালেখা চলার সময়ই জানতে পারলেন, লাদাখে পরীক্ষায় ফেলের হার ৯৫ শতাংশ!

তারপর ওই ছাত্রছাত্রীদের নিয়েই শুরু তার লড়াই। কীভাবে পড়াতে হয়, তা শেখানোর জন্য সরকারি স্কুলের সঙ্গে যৌথভাবে শুরু করলেন কাজ। আর কাজে সফলও হয়েছেন এ শিক্ষানুরাগী।


ঢাকা, সেপ্টেম্বর ১০(বিডিলাইভ২৪)// কে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.