সর্বশেষ
সোমবার ১১ই আষাঢ় ১৪২৫ | ২৫ জুন ২০১৮

ক্লান্তি দূর করতে করণীয়

সোমবার, সেপ্টেম্বর ১১, ২০১৭

551480014_1505100853.jpg
বিডিলাইভ ডেস্ক :
একটুতেই ক্লান্ত হয়ে যান? আপনার আশেপাশের অন্যরা হয়তো দিন-রাত কর্মব্যস্ত দিন কাটাচ্ছে। আর আপনি একটু চাপেই ক্লান্ত হয়ে যাচ্ছেন।

যদি এমন সমস্যায় ভুগে থাকেন তাহলে জেনে নিন প্রাকৃতিক ভাবেই ক্লান্তি দূর করার কিছু সহজ উপায়-

প্রচুর পানি পান:
কাজের ব্যস্ততায় পানি খাওয়া হয়না অনেকেরই। কিন্তু ক্লান্তি দূর করতে পানির বিকল্প নেই। কাজের ফাঁকে ফাঁকে পর্যাপ্ত পানি পান করুন।

এছাড়াও প্রতিদিনের খাবার তালিকায় ফলের রস রাখুন। সবচাইতে ভাল হয় যদি সকালে নাস্তার সময় এক গ্লাস বিট জুস পান করতে পারেন। বিটে আছে নাইট্রেট যা শরীরকে সারাদিন সতেজ রাখে।

সকালের নাস্তা:
অনেকেই তাড়াহুড়া করে অফিসে চলে যান। সকালে নাস্তা একদমই করেন না কিংবা নাম মাত্র কিছু মুখে দিয়ে পা বাড়ান অফিসের পথে। কেউ কেউ আবার বাইরে গিয়ে ভাজা-পোড়া খেয়ে ক্ষুধা মিটিয়ে ফেলেন।

ক্লান্তি কমাতে চাইলে সকালের নাস্তা কিছুতেই এড়ানো যাবে না। সকালের নাস্তায় কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন এবং ফ্যাটের উপস্থিতি থাকতে হবে অবশ্যই।

ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার:
সারাদিন সতেজ থাকতে চাইলে ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খান। ম্যাগনেসিয়াম গ্লুকোজকে এনার্জিতে রূপান্তরিত করে। সবুজ শাক, বাদাম, মাছ, সয়াবিন, কলা এবং ডার্ক চকলেটে প্রচুর ম্যাগনেসিয়াম আছে।

পর্যাপ্ত ঘুম:
রাত জেগে ইন্টারনেট ব্রাউজিং এর অভ্যাস নেই তো? যদি থেকে থাকে তাহলে আজই বাদ দিন। কারণ রাতে পর্যাপ্ত ঘুমের অভাবে পরদিন সারাদিন ক্লান্তি অনুভূত হয়। প্রতিদিন কমপক্ষে ৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। এতে পরের দিনের কর্মব্যস্ত দিনের জন্য আপনি মানসিক এবং শারীরিক ভাবে প্রস্তুত থাকতে পারবেন।

ব্যায়াম:
ভাবছেন এমনিতেই তো ক্লান্তি অনুভূত হয়, তার ওপর আবার ব্যায়াম? প্রতিদিন ব্যায়াম করলে ক্লান্তি দূর হয়। শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকে এবং বেশ ঝরঝরে লাগে শরীর। তাই প্রতিদিন অন্তত আধা ঘণ্টা হাটা, সাঁতার, দৌড়ানো কিংবা সাইকেল চালনার অভ্যাস করুন। এতে শরীর সতেজ থাকবে।

ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ১১, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন