bdlive24

মুখে ব্রণ হলে যেসব কাজ করবেন না

সোমবার সেপ্টেম্বর ১১, ২০১৭, ০৬:১২ পিএম.


মুখে ব্রণ হলে যেসব কাজ করবেন না

বিডিলাইভ ডেস্ক: বিভিন্ন কারণে মুখে ব্রণ হতে পারে। হরমনের পরিবর্তন, ত্বকে ধুলোময়লা জমে থাকলে, বংশগত কারণ, ত্বকে ভিটামিনের অভাব এবং কোষ্ঠকাঠিন্যের জন্যও হতে পারে ব্রণ। মুখে ব্রণ হলে তা খোঁচানো কিংবা দূর করার জন্য যেকোনো ক্রিম ব্যবহার করে থাকেন অনেকেই। এটি নিয়ে দুশ্চিন্তা করে অযথাই খোঁচাখুঁচি করা থেকে বিরত থাকতে হবে।

ব্রণ থেকে যেন স্থায়ী দাগ হয়ে না যায় সেজন্য বিরত থাকতে হবে আরো কিছু বিষয় থেকে। মুখ পরিষ্কার রাখার জন্য মুখ ধোয়ার বিকল্প নেই। দিনে অন্তত দুইবার মুখ ধোয়ার নিয়ম। তবে মুখে ব্রণ হলে দিনে একবার মুখ পরিষ্কার করা উচিত।

ব্রণ হলে নখ দিয়ে না খুঁচিয়ে থাকতে পারেন না অনেকেই। কিন্তু এই কাজটিই ত্বকে ব্রণের দাগ স্থায়ী করে দেয়। ব্রণ নখ দিয়ে খোঁচানো, চুলকানো থেকে বিরত থাকতে হবে। ব্রণের সময় এক্সফলিয়েট করা থেকে বিরত থাকুন। সপ্তাহে কয়েকবার এক্সফলিয়েট করা ত্বকের জন্য ক্ষতিকর। এতে ব্রণের মুখ ভেঙে যায়, ভেতরে থাকা ব্যাকটেরিয়া ত্বকে ছড়িয়ে আরো ব্রণ সৃষ্টি করে। খুশকি থেকে অনেক সময় ব্রণ দেখা দেয়। নিয়মিত চুল পরিষ্কার রাখুন। চুলে খুশকি দেখা দিলে তা দূর করার ব্যবস্থা করুন।

ব্রণ দূর করার জন্য নানা রকম পণ্য ব্যবহার করা হয়। কখন পেস্ট আবার কখন দারুচিনির গুঁড়ো। একই ব্রণে নানা পণ্য ব্যবহারে ত্বকের ক্ষতি হওয়ার পাশাপাশি ত্বকে ব্রণ স্থায়ী হয়।


ঢাকা, সেপ্টেম্বর ১১(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.