bdlive24

মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

সোমবার সেপ্টেম্বর ১১, ২০১৭, ০৭:৫২ পিএম.


মুখের দুর্গন্ধ দূর করার সহজ উপায়

বিডিলাইভ ডেস্ক: আমরা অনেকেই মুখের দুর্গন্ধের শিকার। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন কেন মুখ থেকে এমন বাজে গন্ধ হয়? আসলে মুখ গহ্বরে বাসা বেঁধে থাকা হাজারো জীবাণু এই সমস্যার জন্য দায়ী। প্রধানত মুখের খাদ্যকণা থেকে বিপাকীয় পদ্ধতিতে নির্গত জীবাণুগুলো থেকে অ্যামাইনো অ্যাসিড তৈরি হয়, যা এই দুর্গন্ধের জন্য দায়ী।

দাঁতের প্লাক, দাঁতের ক্ষয়, শরীরে পানির অভাব, পেঁয়াজ খাওয়া-ইত্যাদি কারণেও মুখে দুর্গন্ধ হয়। তবে কিছু বিষয় পালন করলে দুর্গন্ধকে সহজেই দূর করা যায়। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই সূত্রে এ সমস্যা দূর করা কিছু উপায়......

আসুন জেনে নেই কীভাবে দূর করবেন মুখের দুর্গন্ধ।

১ প্রচুর পানি পান করুন:
পানি শূন্যতায় ভুগলেও মুখে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা থাকে। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করুন। এটি আপনাকে আর্দ্র রাখতে সাহায্য করবে এবং মুখের বাজে গন্ধ দূর করবে।

২. খাওয়ার পর ব্রাশ করুন:
খাবার খাওয়ার পর আমাদের দাঁতের ফাঁকায় খাবার আটকে থাকে, ফলে মুখে দুর্গন্ধ হয়। তাই যাদের মুখে দুর্গন্ধ বেশি হয় তারা খাবারে পরে ব্রাশ করতে পারে।ব্রাশ করলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।  

৩. গ্রিন টি:
মুখের খাবার জমে ব্যাকটেরিয়া তৈরি হয়। এই ব্যাকটেরিয়া মুখের দুর্গন্ধ সৃষ্টি করে। গ্রিন টি খাবার পরে পান করতে পারেন। যা মুখের ব্যাকটেরিয়া তৈরিতে বাধা দেয়।

৪. বেকিং সোডা:
একটি স্ট্রবেরীর পেস্ট এবং আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবার এটি দাঁতে পাঁচ মিনিট লাগিয়ে রাখুন। তারপর দাঁত ব্রাশ করে ফেলুন। এটি সপ্তাহে এক থেকে দুইবার করুন। মুখের ভেতরে তৈরি হওয়া অ্যাসিডের কর্মক্ষমতা কমিয়ে দুর্গন্ধ দূর তো করেই, সেই সঙ্গে মুখ গহ্বর পরিষ্কার হবে। দাঁত হবে ঝকঝকে সাদা।

৫. তাজা ফল:
ফাইবারসমৃদ্ধ ফল আপেল, পেয়ারা, গাজর ও আনারস। এই ফলগুলো দাঁতে আটকে থাকা খাদ্যকণা বের করে আনে। তাই এই ফল বেশি খেলে মুখের দুর্গন্ধ কম হয়।

৬. দুধ:
খাবার গ্রহণের আগে দুধ খেলে মুখের দুর্গন্ধ ভাব কম হয়। বিশেষ করে তেল-মসলা জাতীয় খাবার খাওয়ার আগে দুধ বেশি কার্যকরী।

৭. ধনিয়া ও পুদিনা পাতা:
দ্রুত মুখের দুর্গন্ধ দূর করতে ধনিয়া পাতা, পুদিনা পাতা চিবিয়ে খেলে সাময়িক দুর্গন্ধ দূর হয়।

৮. দন্ত্য চিকিৎসকের কাছে যান
মাড়ির রোগ থেকে কখনো কখনো মুখে দুর্গন্ধ হয়। বিশেষজ্ঞরা বলেন, এ ছাড়া কখনো কখনো শরীরের ভেতরকার সমস্যার জন্যও মুখে দুর্গন্ধ হয়। তাই গন্ধ কোনোভাবেই না কমলে দ্রুত চিকিৎসকের কাছে যান।


ঢাকা, সেপ্টেম্বর ১১(বিডিলাইভ২৪)// এ এম
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.