bdlive24

স্বাস্থ্য ঝুঁকিতে দুই লাখ রোহিঙ্গা শিশু

মঙ্গলবার সেপ্টেম্বর ১২, ২০১৭, ০৯:১১ পিএম.


স্বাস্থ্য ঝুঁকিতে দুই লাখ রোহিঙ্গা শিশু

বিডিলাইভ ডেস্ক: মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে দুই লাখের বেশি শিশু স্বাস্থ্য ঝুঁকিতে আছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু তহবিল-ইউনিসেফ।

আজ এক বিবৃতিতে এ কথা জানিয়েছে তারা।

প্রাথমিক তথ্য থেকে জানা যায়, মিয়ানমার থেকে এ যাবৎ যত রোহিঙ্গা এসেছে, এর মধ্যে ৬০ শতাংশই শিশু। গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত অন্তত ৩ লাখ ৩০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসেছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইউনিসেফ-বাংলাদেশের শিশু সুরক্ষা ইউনিটেরে প্রধান জঁ লিবির দেওয়া বিবৃতিতে বলা হয়, যেভাবে বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল শুরু হয়েছে, তা অভাবনীয়। শুধু ৪ থেকে ১০ সেপ্টেম্বর—এই ছয় দিনে ২ লাখ ২০ হাজার মানুষ এসেছে বাংলাদেশে। এ ঢল যে কমবে, এর কোনো ইঙ্গিত পাওয়া যাচ্ছে না। এটি একটি বড় মানবিক বিপর্যয়। আর এর বড় শিকার হচ্ছে শিশুরা।

বিবৃতিতে আরো বলা হয়, যেসব শিশু এসেছে, তারা কয়েক দিন ধরে নির্ঘুম। তারা ক্ষুধার্ত ও দুর্বল হয়ে পড়েছে। দীর্ঘ ও বিপৎসংকুল যাত্রাপথ পাড়ি দিতে গিয়ে অনেক শিশু অসুস্থ হয়ে পড়েছে। তাদের জরুরি স্বাস্থ্য সেবা দরকার।

জঁ লিবি বলেন, যেসব শিশু মা-বাবা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে, আমার বড় শঙ্কা তাদের নিয়ে। এখন পর্যন্ত আমরা ১ হাজার ১২৮ শিশু পেয়েছি, যারা মা-বাবা থেকে বিচ্ছিন্ন হয়ে চলে এসেছে। আগামী দিনগুলোতে এ সংখ্যা আরও বাড়বে বলে আমাদের ধারণা।

সেই সাথে ইউনিসেফ জানায়, পালিয়ে আসা শিশুরা অনেকেই মানসিকভাবে বিপর্যস্ত। এসব শিশুর সুরক্ষা এবং সহায়তা দরকার। এখন প্রতিদিন পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য একের পর এক শিবির তৈরি হচ্ছে। এসব শিবিরে নিরাপদ পানি এবং মৌলিক স্যানিটেশন-সুবিধাও দরকার।


ঢাকা, সেপ্টেম্বর ১২(বিডিলাইভ২৪)// এস এইচ
 
        print

এই বিভাগের আরও কিছু খবর







মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.