সর্বশেষ
শনিবার ৯ই আষাঢ় ১৪২৫ | ২৩ জুন ২০১৮

তারহীন চার্জিং প্রযুক্তিতে অ্যাপলের নতুন চমক

বুধবার, সেপ্টেম্বর ১৩, ২০১৭

821096787_1505276448.jpg
বিডিলাইভ রিপোর্ট :
বিশেষ দিন গুলো সবাই মনে রাখতে চায়। যেমন দশ, অর্ধশতক, শতক। এই বছরগেলোর প্রতিষ্ঠা বার্ষিকী প্রতিটি প্রতিষ্ঠানই স্মরণীয় করে রাখতে চায়। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলও নিজেদের দশ বছর পূর্তি স্মরণীয় করে রাখার সব আয়োজন করে রেখেছিল।

যদিও অনেকে আগে ভাগেই ধরে নিয়েছিল, চমক দেবে অ্যাপল। জল্পনা কল্পনা চলছিল নতুন আইফোনের নাম নিয়েও। ১২ সেপ্টেম্বর, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক জমকালো অনুষ্ঠানে নতুন আইফোনের ঘোষণা দিল অ্যাপল। নতুন আইফোনের নাম দেওয়া হয়েছে আইফোন ৮ ও ৮ প্লাস। আর চমক হিসেবে এসেছে আইফোন টেন (আইফোন এক্স)।

অ্যাপলের চমক হিসেবে আসা আইফোন টেন স্টেইনলেস স্টিল ও গ্লাসের সমন্বয়ে তৈরি। সিলভার ও গ্রে-এ দুটি রঙে বাজারে আসবে আইফোন টেন। ৫.৮ ইঞ্চি মাপের সুপার রেটিনা ডিসপ্লে ব্যবহৃত হয়েছে এতে। ফোনটিতে সিরি সফটওয়্যারের বিশেষ ব্যবহার সুবিধা ও ফেস আইডি ফিচার এসেছে। এতে যুক্ত হয়েছে ট্রু ডেপথ ক্যামেরা সিস্টেম। এ১১ বায়োনিক চিপসেট ছাড়াও এতে নিউরাল ইঞ্জিন যুক্ত হয়েছে।

আইফোন ৮ ও ৮ প্লাস নামক নতুন আইফোনে ব্যবহার করা হয়েছে এ১১ বায়োনিক প্রসেসর। অ্যাপল একে বলছে সবচেয়ে শক্তিশালী ও উন্নত চিপ, যা আগের চেয়ে ৭০ শতাংশ দ্রুতগতির। ৬ কোর সিপিইউ এবং ৩০ শতাংশ উন্নত গ্রাফিক্স পাওয়া যাবে এতে। আইফোন ৮–এর পেছনে ১২ মেগাপিক্সেল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এতে সম্পূর্ণ নতুন সেন্সর ব্যবহৃত হয়েছে, যাতে ৮৩ শতাংশ বেশি আলো যাবে, গভীর পিক্সেল ও প্রশস্ত রেঞ্চ পাওয়া যাবে। আইফোন ৮ প্লাসে ১২ মেগাপিক্সেল ডুয়াল সেন্সর ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজার (ওআইএস) সুবিধা থাকছে। আইফোন ৮ এ অগমেন্টেড রিয়্যালিটি যুক্ত করেছে অ্যাপল।

সিলভার, স্পেস গ্রে ও গোল্ড এই তিন রঙে বাজারে পাওয়া যাবে আইফোন ৮। আইফোন ৮-এর মাপ ৪.৭ ইঞ্চি আর আইফোন ৮ প্লাসে ৫.৫ ইঞ্চি মাপের ডিসপ্লে রয়েছে। দুটি মডেলের আইফোনে যুক্ত হয়েছে ওয়্যারলেস বা তারহীন চার্জিং প্রযুক্তি।

৩২ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি স্টোরেজ মডেলে বাজারে আসবে আইফোন ৮। আইফোন ৮-এর দাম শুরু হবে ৬৯৯ মার্কিন ডলার ও আইফোন ৮ প্লাসের দাম শুরু হবে ৭৯৯ মার্কিন ডলার থেকে। ১৯ সেপ্টেম্বর থেকে আইওএস ১১ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ পাওয়া যাবে।

ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ১৩, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন