bdlive24

ঘরেই তৈরি চিকেন রেজালা

বুধবার সেপ্টেম্বর ১৩, ২০১৭, ১১:৫২ এএম.


ঘরেই তৈরি চিকেন রেজালা

বিডিলাইভ ডেস্ক: মুরগির মাংস দিয়ে রান্না করা যেকোনো খাবারই সুস্বাদু। পোলাও, ভাত অথবা বিরিয়ানি সবকিছুর সাথেই মানানসই মুরগির যেকোনো একটি রেসিপি। আর তা যদি হয় রেজালা তাহলে তো কথাই নাই। রেজালা মানেই ঘন, সাদা গ্রেভিতে মজানো তুলতুলে মাংস। যেমন সুন্দর গন্ধ, তেমনই তার স্বাদ। আর বাঙালিরা সব রেসিপিই নিজের মতো করে নিতে অভ্যস্ত। তাই ঝটপট জেনে নিন মুরগি রেজালা তৈরির একটা রেসিপি।

যা লাগবে :
৫০০ গ্রাম মুরগির মাংস, ৪টি লবঙ্গ, ২টি দারুচিনি, ৪টি এলাচ, ৩টি তেজপাতা, মাখন, ১ কাপ টকদই, ১ টেবিল চামচ কাজুবাদাম, পেঁপের বীচির পেস্ট, তেল, ১ টেবিল চামচ সাদা গোলমরিচের গুঁড়ো, ১ টেবিল চামচ আদা রসুনের পেস্ট, ৩টি পেঁয়াজের পেস্ট, লবণ পরিমানমতো, ৩টি কাঁচামরিচ, ১ টেবিল চামচ গরম মশলা, ৪টি শুকনো মরিচ, জাফরান এবং গোলাপ জল।

রন্ধন প্রণালি :
প্রথমেই, মুরগির মাংস লবণ, সাদা গোলমরিচের গুঁড়ো, আদা রসুনের পেস্ট, টকদই, পেঁয়াজের পেস্ট সবগুলো একসাথে মিশিয়ে ২ থেকে ৩ ঘন্টা মেরিনেট করে রাখুন। এরপর, চুলায় প্যান গরম হয়ে এলে এতে মাখন দিয়ে দিন। মাখন গলে গেলে এতে লবঙ্গ, দারুচিনি, এলাচ, তেজপাতা, পেঁয়াজের পেস্ট, আদা রসুনের পেস্ট, সাদা গোলমরিচের গুঁড়ো, লবণ, কাঁচামরিচ কুচি, কাজুবাদাম পেঁপের বীচির পেস্ট, টকদই দিয়ে দিন।

তারপর, এতে মেরিনেট করা মুরগির মাংসগুলো দিয়ে দিন। মাংস থেকে পানি বের হয়ে গেলে ঢাকনা দিয়ে অল্প আঁচে ৩০ মিনিট রান্না করুন। কিছুক্ষণ পর, এতে গরম মশলা, চিনি দিয়ে দিন।

আরেকটি প্যানে তেল গরম হয়ে এলে এতে শুকনো মরিচ, পেঁয়াজের রিং, লবণ দিয়ে বাদামী রং না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে এটি মুরগির রেজালার উপর দিয়ে দিন। এরপর জাফরান দিয়ে কয়েক মিনিট ধরে রান্না করুন।

ব্যস, হয়ে গেলো চিকেন রেজালা। পোলাও অথবা ভাতের সাথে পরিবেশন করুন মজাদার মুরগির রেজালা।


ঢাকা, সেপ্টেম্বর ১৩(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.