bdlive24

ব্যাংক খাতের নীট মুনাফা কমেছে ৩৩ শতাংশ

শুক্রবার সেপ্টেম্বর ১৫, ২০১৭, ০৫:৩৭ পিএম.


ব্যাংক খাতের নীট মুনাফা কমেছে ৩৩ শতাংশ

বিডিলাইভ ডেস্ক: দেশের ব্যাংকগুলোর নীট আয় কমেছে প্রায় এক তৃতীয়াংশ। বাংলাদেশ ব্যাংকের এক অনিরীক্ষীত প্রতিবেদনে দেখা গেছে জুন-২০১৭ ব্যাংক হিসাব বর্ষে জুন-২০১৬ ব্যাংক হিসার বর্ষের তুলনায় আয় কমেছে ৮৯৬ কোটি টাকা বা ৩৩ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুসারে ২০১৭ সালের জুনের ৩০ তারিখ পর্যন্ত এক বছরে দেশের ব্যাংকগুলোর নীট আয় হয়েছে এক হাজার ৮৪৫ কোটি টাকা। আর এর আগে ব্যাংক হিসাব বর্ষ জুন-২০১৬ পর্যন্ত আয় হয়েছিল ২ হাজার ৭৪১ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা মনে করছেন, এই সময়টাতে ব্যাংকগুলোকে প্রচুর কুঋণের চাপ কাটাতে হয়েছে বলেও আয়ে প্রভাব পরেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, চলতি বছরের জুন ক্লোজিং পর্যন্ত (৩০ জুন-২০১৭) কুঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৬ কোটা টাকা। অথচ ২০১৬ সালের জুন ক্লোজিং এর সময় এর পরিমাণ ছিল ৩ হাজার ৪০৮ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক বলছে, কিছু ব্যাংক আলোচ্য সময়ে নিজেরদের লক্ষ্যমাত্রার দিকে তোয়াক্কা না করে বিভিন্ন খাতে ঋণ দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, ২০১৬ সালের ৩১ ডিসেম্বরের পরে থেকে ২০১৭ সালের ৩০ জুন সময়ে শ্রেণীকৃত ঋণের বিরতণ ৬২ হাজার ১৭২ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭৪ হাজার ১৪৮ কোটি টাকা।

তবে আলোচ্য সময় ঋণ বিতরণ ও পুণঃতহবিলীকরণের ব্যবধান আগের বছরের তুলনায় কমেছে। ২০১৬ সালের জুনে এই তথাত ছিল যেখানে ৪ দশমিক ৮৫ শতাংশ সেখানে ২০১৭ সালের জুনে এই তফাত দাঁড়ায় ৪ দশমিক ৭২ শতাংশে।


ঢাকা, সেপ্টেম্বর ১৫(বিডিলাইভ২৪)// আর এ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.