bdlive24

বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৭৭৩ জন পুরস্কৃত

শুক্রবার সেপ্টেম্বর ১৫, ২০১৭, ০৫:৫২ পিএম.


বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৭৭৩ জন পুরস্কৃত

বিডিলাইভ ডেস্ক: আলোকিত ও উচ্চমূল্যবোধ সম্পন্ন এবং উদার দৃষ্টিভঙ্গির মানুষ গড়ার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র দীর্ঘ ৩৯ বছর যাবৎ সারাদেশে বইপড়া কর্মসূচী নিয়ে কাজ করে চলেছে।

আজ তারই ধারাবাহিকতায় দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের অংশ হিসেবে রাজধানী ঢাকার একাদশ শ্রেণির শিক্ষার্থীদের মাঝে বইপড়া কর্মসূচির পুরস্কার বিতরণী উৎসব-২০১৭ অনুষ্ঠিত হয়েছে।

সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় বর্ণাঢ্য আয়োজনে মহানগরীর সেরা ১৯টি কলেজ ও কেন্দ্রীয় কলেজ কর্মসূচির (ঢাকা মহানগর) শিক্ষার্থীদের মধ্য থেকে মোট ৭৭৩ জন ছাত্রছাত্রীকে তাদের অভিভাবক ও শিক্ষকের উপস্থিতিতে পুরস্কৃত করা হয়েছে।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গর্ভণর ফজলে কবির প্রধান অতিথি ছিলেন। বিশ্বসাহিত্য কেন্দ্রের ভারপ্রাপ্ত সভাপতি ও সাবেক সচিব খোন্দকার মো. আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশিষ্ট কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ পত্রিকার সম্পাদক ইমদাদুল হক মিলন এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানের সার্বিক সহায়তাকারী প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. শাহ আলম সারওয়ার বক্তৃতা করেন।

গর্ভণর ফজলে কবির শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, শুধু বাংলা সাহিত্য নয়, আলোকিত মানুষ হতে হলে তাদের বিশ্বসাহিত্যও পড়তে হবে। হউক তা বাংলা বা ইংরেজি ভাষায়।

তিনি বলেন, আমাদের প্রত্যেকেরই সবার আগে নীতি নৈতিকতা ও উচ্চ মূল্যবোধ সম্পন্ন ভালো মানুষ হওয়া জরুরি। আর এ লক্ষ্য অর্জনে বইপড়া ছাড়া অন্য কোন বিকল্প নেই বলেও তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৬-১৭ শিক্ষাবছরে ঢাকা মহানগরীর ১৯টি কলেজ ও বিশ্বসাহিত্য কেন্দ্রে কেন্দ্রীয়ভাবে বইপড়া কর্মসূচিতে প্রায় ৩ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। তার মধ্য থেকে মূল্যায়ন পর্বে উত্তীর্ণ ৭৭৩ জনকে আজ পুরস্কৃত করা হলো। এ কর্মসূচিতে অংশগ্রহণকারীরা বাংলা সাহিত্য ও পৃথিবীর কিশোর সাহিত্যের সেরা ১২টি বই পড়ার সুযোগ পেয়েছে।

পঠিত বইয়ের উপর ভিত্তি করে একটি ছোট পরীক্ষার মাধ্যমে ছাত্রছাত্রীদের পাঠ মূল্যায়ন করে চারটি ক্যাটাগরিতে পুরস্কার বিজয়ীদের নির্বাচন করা হয়েছে। মূল্যায়ন পর্বে যারা ৬টি বই পড়েছে তারা পেয়েছে স্বাগত পুরস্কার, যারা ৮টি বই পড়েছে তারা শুভেচ্ছা পুরস্কার, যারা ১০টি বই পড়েছে তারা অভিনন্দন পুরস্কার এবং যারা ১২টি বই পড়েছে তারা পেয়েছে সেরা পাঠক পুরস্কার।

পুরস্কৃত শিক্ষার্থীদের মধ্যে হলিক্রস কলেজ থেকে ২৬৩ জন, ভিকারুন নিসা স্কুল এ্যান্ড কলেজ থেকে ১২৫ জন, ঢাকা ক্যান্টনমেন্ট পাবলিক গার্লস স্কুল এ্যান্ড কলেজ থেকে ১১৬ জন, নটরডেম কলেজ থেকে ৭৪ জন, বিশ্বসাহিত্য কেন্দ্র কলেজ কর্মসূচী থেকে ৪৯ জন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয় থেকে ৩৮ জন ও বিসিআইসি কলেজ থেকে ২৫ জন উল্লেখযোগ্য।

অনুষ্ঠানে আরও জানানো হয়, এ কর্মসূচির ভেতর দিয়ে শিক্ষার্থীরা তাদের মন ও বয়সের উপযোগী বাংলা ভাষাসহ বিশ্বের বিভিন্ন ভাষার শ্রেষ্ঠ বইগুলো পড়ার সুযোগ পায়। বর্তমানে সারাদেশে প্রায় ১২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ২২ লাখ শিক্ষার্থী বইপড়ার সুযোগ পাচ্ছে।

এছাড়া এ কর্মসূচীর আওতায় বর্তমানে সারাদেশে প্রায় ২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের আরো নতুন ২ লাখ শিক্ষার্থী অর্ন্তভূক্ত হয়েছে।


ঢাকা, সেপ্টেম্বর ১৫(বিডিলাইভ২৪)// জেড ইউ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.