সর্বশেষ
বুধবার ৬ই আষাঢ় ১৪২৫ | ২০ জুন ২০১৮

২ মাসে পোশাকে রপ্তানি আয় বেড়েছে ১৪.০৫ শতাংশ

শুক্রবার, সেপ্টেম্বর ১৫, ২০১৭

962814122_1505483815.jpg
বিডিলাইভ ডেস্ক :
চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম দুই মাস অর্থাৎ জুলাই-আগস্ট মেয়াদে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৫৫২ কোটি ৪২ লাখ ৭০ হাজার মার্কিন ডলার, যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার তুলনায় ১১ দশমিক ৮৭ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এবার এ খাতের পণ্য রপ্তানি আয় ১৪ দশমিক ০৫ শতাংশ বেড়েছে।

চলতি সেপ্টেম্বর মাসে প্রকাশিত বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন বিশ্লেষণ করে এসব তথ্য জানা যায়।

ইপিবির প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ২ মাসে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৮৬ কোটি ৮৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। একই সময়ে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৬৫ কোটি ৫৪ লাখ মার্কিন ডলার।

এতে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৩৭৫ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের দুই মাসে আয় হয়েছিল ২৪৭ কোটি ২৮ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে নিটওয়্যার পণ্যে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৪৭ কোটি ২৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ২৮৬ কোটি ৮৮ লাখ ৭০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ০৪ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১৬ দশমিক ০২ শতাংশ বেড়েছে।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৪৩৯ কোটি ২৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই অর্থবছরের প্রথম দুই মাসে আয় হয়েছিল ২৩৭ কোটি ১০ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০৬ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই-আগস্ট মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২৪৬ কোটি ৫৮ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ২৬৫ কোটি ৫৪ লাখ ডলার, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ৬৯ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ১১ দশমিক ৯৯ শতাংশ বেড়েছে।

ঢাকা, শুক্রবার, সেপ্টেম্বর ১৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // আর এ এই লেখাটি ১৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন