সর্বশেষ
সোমবার ৮ই শ্রাবণ ১৪২৫ | ২৩ জুলাই ২০১৮

হৃৎপিণ্ড সুস্থ রাখবে যেসব খাবার

সোমবার, সেপ্টেম্বর ১৮, ২০১৭

292953420_1505695436.jpg
বিডিলাইভ ডেস্ক :
নিয়মিত ব্যায়াম, স্বাস্থ্যকর খাবার ও সুশৃঙ্খল জীবনযাপন সতেজ হৃৎপিণ্ডের পাশাপাশি মস্তিষ্ককেও আরও উন্নত এবং গতিশীল করে তোলে। সম্প্রতি আমেরিকান হার্ট ও স্ট্রোক অ্যাসোসিয়েশন এ তথ্যই জানিয়েছে। ধূমপান ও মদ্যপান থেকে বিরত থাকলে আপনার হৃৎপিন্ড ও মস্তিষ্ক সুস্থ থাকবে, সে কথাও বলছেন গবেষকরা। তাছাড়া বেশ কিছু খাবারও আপনার হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে সক্ষম।

চলুন জেনে নেয়া যাক হৃদপিণ্ডের জন্য উপকারী এমনই কিছু খাবারের নাম যা আপনার খাদ্য তালিকায় সবসময় রাখতে পারেন-

# নিয়মিত মাছ খান। কারণ এতে গুরুত্বপূর্ণ উপাদান ওমেগা থ্রি আছে।
# সবসময় পালং শাক, ব্রকলির মতো সবুজ শাকসবজি খাবেন। এতে বিটা ক্যারোটিন, আঁশসহ এমন কিছু উপাদান থাকে যা হৃৎপিণ্ড সুস্থ রাখে।
# কমলা, পেঁপের মতো ফলগুলো খাবেন বেশি। এগুলোতে বিটা ক্যারোটিন, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম ও আঁশ বেশি থাকে। এসব ফল আপনার হৃৎপিণ্ডকে রাখবে সুস্থ।
# বাদাম খেতে পারেন নিয়মিত। এতে আঁশ ও উপকারী ফ্যাট আছে।
# আটা, ময়দা ও এ ধরনের শস্যজাতীয় খাবারে প্রচুর আঁশ থাকে। প্রতিদিন এসব খাবার আপনার খাদ্য তালিকায় রাখলে হৃদযন্ত্র থাকবে সুস্থ।
# হৃৎপিণ্ডের জন্য বেশ উপকারী এক সবজি টমেটো। এতে লাইকোপেন, ভিটামিন সি, আলফা ও বিটা ক্যারোটিন আছে যা হৃদপিণ্ডের জন্য উপকারী।
# আলুও হৃৎপিণ্ডের জন্য জরুরি। এতে পটাসিয়াম থাকে প্রচুর, যা রক্তচাপ কমাতে সাহায্য করে। এছাড়া প্রচুর আঁশ আছে আলুতে, যা হৃদরোগের ঝুঁকি কমায়।
# কয়েকটি গবেষণায় দেখা গেছে হৃৎপিণ্ডের জন্য উপকারী এক খাবার হলো ডার্ক চকোলেট। সব সময় যারা ডার্ক চকোলেট (৭০ শতাংশ কোকোয়া সমৃদ্ধ) খান, তাদের হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমে। এতে যে পলিফেনল উপদান থাকে, তা রক্তচাপ কমায়। সূত্র: বোল্ডস্কাই, হেলথ ডট কম

ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ১৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন