সর্বশেষ
শনিবার ১১ই ফাল্গুন ১৪২৪ | ২৪ ফেব্রুয়ারি ২০১৮

জাতিসংঘে ট্রাম্প প্রচারধর্মী এবং নাটুকে বক্তব্য দিয়েছেন: ইরান

2017-09-20 17:06:13

610069915_1505905572.jpg
বিডিলাইভ ডেস্ক :
জাতিসংঘের সাধারণ অধিবেশনের মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প শান্তি বিরোধী এবং যুদ্ধকামী বক্তব্য দিয়েছেন বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি।

শামখানি আরো বলেন, আন্তর্জাতিক চুক্তি সম্পর্কে পরিষ্কার ধারণা না থাকায় এবং আইনগত ভিত্তি বুঝতে পারায় এমন বক্তব্য দিয়েছেন তিনি। ফলে তার ভাষণকে আন্তর্জাতিক সম্প্রদায়ের চোখে গুরুত্বহীন হয়ে পড়েছে।

দেশগুলোর ইচ্ছার পরিবর্তনে ট্রাম্পের প্রচারধর্মী এবং নাটুকে বক্তব্য কোনো প্রভাব ফেলবে না উল্লেখ করে তিনি বলেন, হলিউডি হাঙ্গামাধর্মী এ বক্তব্য ইরানে দৃঢ় এবং আইনভিত্তিক প্রতিশ্রুতিকে পরিবর্তন করতে পারবে না।

আন্তর্জাতিক ভাবে গৃহীত পরমাণু সমঝোতাই যারা সই করেছেন মিথ্যা অজুহাতে এ থেকে সরে আসার কোনো অধিকার তাদের নেই বলেও জানান তিনি।

ইয়েমেনে যুদ্ধে ইরানের ভূমিকা নিয়ে ট্রাম্পের বক্তব্য প্রসঙ্গেও কথা বলেন তিনি। তিনি বলেন, সৌদি শাসকগোষ্ঠী ইয়েমেনের নিরীহ ও দরিদ্র মানুষের ওপর নির্বিচারে বোমা হামলা অব্যাহত রেখেছে। দেশটিতে মহামারী আকারে রোগের প্রকোপ ছড়িয়ে পড়েছে। সেখানে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। কিন্তু ট্রাম্প বিশ্বে মানুষের নজর অন্যদিকে সরিয়ে নেয়ার জন্য অলীক কথাবার্তা বলেছেন বলে জানান তিনি।

সূত্র: পার্সটুডে

ঢাকা, 2017-09-20 17:06:13 (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি 0 বার পড়া হয়েছে