সর্বশেষ
সোমবার ৮ই শ্রাবণ ১৪২৫ | ২৩ জুলাই ২০১৮

খাওয়ার পরের বদভ্যাসগুলো

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৬, ২০১৭

455736304_1506387412.jpg
বিডিলাইভ ডেস্ক :
নিয়মিত স্বাস্থ্যকর খাবার খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ভালো, ঠিক তেমনি খাবার পর কিছু কিছু বদভ্যাস যা আমরা সচরাচর করে থাকি তা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে। চলুন জেনে নেয়া যাক খাবার পর কি কি অভ্যাস আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর-

# খাবারের পর পর ব্যায়াম করলে শরীর ঝিমিয়ে যায় এবং পাকস্থলিতে অস্বস্তিকর অবস্থা তৈরি হয়।
# খাবারের পরপরই দুপুরে কিংবা রাতে আমাদের ঘুমাতে যাওয়ার অভ্যাস। এই বড় ভুলটি আমরা প্রতিদিনই করে থাকি। যার কারণে খাবার হজমে খুব সমস্যা হয়। রাত ৮ টার আগে খাবার খেয়ে ফেললে আমাদের শরীর খাবার হজমের জন্য কিছু সময় পায়। এতে দেহের সজীবতায় পরিবর্তন আসে এবং খাবারের রুচি বাড়ে।
# পাকস্থলি হতে নির্গত রস খাবারের হজমে সহায়তা করে। কিন্তু খাবার শেষ করার সাথে সাথে পানি খেলে এ প্রক্রিয়া বাধাগ্রস্থ হয়। খাবারের শেষে অন্তত ৩০ মিনিট পর পানি খাওয়া উচিত।
# ফলমূল স্বাস্থ্যের জন্য উপকারি হলেও খাবারের পর একদম সঙ্গে সঙ্গে ফল খাওয়া থেকে বিরত থাকা উচিত। কিছু কিছু ফল খালি পেটে খাওয়া ভালো। ফলমূল হজম হতে কিছু ভিন্ন ভিন্ন এনজাইমের প্রয়োজন হয়, কিন্তু খাবারের পরপতই ফল খেলে এই হজম বাধাগ্রস্থ হয়।
# খাবারের পর পর গোসল করলে রক্তপ্রবাহ কিছুটা ধীর হয়ে যায় এবং শরীরের তাপমাত্রাও কিছুটা কমে আসে। তাই খাবারের পর অন্তত ৪৫ মিনিট পর গোসলে যাওয়া উচিত।
# খাবারের পর চা খাওয়া একেবারেই অনুচিত। চায়ে বিদ্যমান ট্যানিক এসিড খাবারে উপস্থিত প্রোটিন এবং আয়রনের উপর প্রভাব ফেলে।

ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ২৬, ২০১৭ (বিডিলাইভ২৪) // ই নি এই লেখাটি ১৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন