bdlive24

মস্তিষ্কের টিউমার মানেই দুরারোগ্য নয়

মঙ্গলবার সেপ্টেম্বর ২৬, ২০১৭, ১২:০৫ পিএম.


মস্তিষ্কের টিউমার মানেই দুরারোগ্য নয়

বিডিলাইভ ডেস্ক: শরীরের যে কোনো টিস্যুর অস্বাভাবিক বৃদ্ধিকে টিউমার বলা হয়। মস্তিস্কের টিস্যুর অস্বাভাবিক বৃদ্ধিকে ব্রেইন টিউমার বা মস্তিষ্কের টিউমার বলে। বিনাইন টিউমার অপেক্ষাকৃত ভালো। সঠিক সময়ে সঠিক চিকিৎসা করালে এটি পুরোপুরি নির্মূল হয়।

মেলিগন্যান্ট টিউমার খারাপ প্রকৃতির। এটাকেই বলে ব্রেইন বা মস্তিষ্কের ক্যান্সার। সব ব্রেইন টিউমার খারাপ প্রকৃতির বা ক্যান্সার না হলেও অবস্থানগত কারণে এর চিকিৎসা দ্রুত করা জরুরি। অধিকাংশ টিউমারের উৎপত্তি মস্তিষ্কে হলেও বেশকিছু টিউমার শরীরে অন্যত্র থেকে মস্তিষ্কে দানা বাঁধে। যে কোনো বয়সের নারী-পুরুষ এ টিউমারে আক্রান্ত হতে পারেন।

লক্ষণ :
অস্বাভাবিক মাথাব্যথা, বমি বমি ভাব বা বমি, চোখের দৃষ্টিশক্তি ধীরে ধীরে কমে যাওয়া ও খিঁচুনি মস্তিষ্কে টিউমার হওয়ার লক্ষণ। মাথাব্যথার সঙ্গে যদি দ্রুত চোখের দৃষ্টিশক্তি কমে যেতে থাকে বা কেউ যদি খিঁচুনি দিয়ে অজ্ঞান হয়ে পড়ে যান তাহলে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

পরীক্ষা-নিরীক্ষা :
মাথাব্যথাসহ চোখের দৃষ্টিশক্তি কমে যাওয়ার কারণে স্বাভাবিকভাবেই সবাই চোখের চিকিৎসকের শরণাপম্ন হন। যদি ঘনঘন চশমার পাওয়ার বাড়াতে হয় বা মাথাব্যথা না কমে তাহলে নিউরোসার্জনদের শরণাপম্ন হওয়া উচিত। মস্তিষ্কের ক্যান্সার নির্ণয়ে সিটিস্ক্যান এবং এমআরআই বেশ ভূমিকা রাখে। তবে এমআরআই সিটিস্ক্যানের চেয়ে বেশি নির্ভুল ও নিরাপদ।

সঠিক রোগ নির্ণয় করতে দেরি হলে যে কোনো রোগের ক্ষেত্রে চিকিৎসকের কিছুই করার থাকে না। কোথায় চিকিৎসা করাবেন এই ভেবে আক্রান্ত রোগী বিভ্রান্ত হয়ে থাকেন। অনেকেই জানেন না, আমাদের দেশেও এখন ব্রেইন টিউমারের আধুনিক চিকিৎসা সম্ভব। অনেকে রোগ শোনামাত্রই বিদেশে যেতে মনঃস্থ করে ফেলেন। যোগাযোগ ব্যবস্থা, তথ্য ও টেলিযোগাযোগ ব্যবস্থার সহজলভ্যতা ও রোগ নির্ণয় পদ্ধতির উম্নত ব্যবস্থার কারণে দেশেই আক্রান্ত ব্যক্তিদের সঠিকভাবে রোগ নির্ণয় করে আধুনিক সেবা দেয়া সম্ভব হচ্ছে। ঢাকাসহ বিভাগীয় মেডিকেল কলেজগুলোতে মস্তিষ্কের টিউমারের চিকিৎসা বা অপারেশন সফলভাবেই হচ্ছে নিয়মিত।

মনে রাখবেন, সব ব্রেইন টিউমার কিন্তু দুরারোগ্য নয়। বিনাইন টিউমার সফলভাবে নিরাময়যোগ্য। মেলিগন্যান্ট টিউমারগুলো অপারেশনের মাধ্যমে চিকিৎসা করে আক্রান্ত ব্যক্তিকে অনেক দিন পর্যন্ত সুস্থ বা কর্মক্ষম করা যায়।


ঢাকা, সেপ্টেম্বর ২৬(বিডিলাইভ২৪)// জে এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.