সর্বশেষ
সোমবার ১লা শ্রাবণ ১৪২৫ | ১৬ জুলাই ২০১৮

সৈয়দ শামসুল হক স্মরণে ‘হেলেন কেলার’

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০১৭

672601138_1506578188.jpg
বিডিলাইভ ডেস্ক :
সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রথম প্রয়াণবার্ষিকী স্মরণে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে স্বপ্নদলের সাম্প্রতিক প্রযোজনা ‘হেলেন কেলার’-এর বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

এছাড়া প্রদর্শনীর পূর্বে সংক্ষিপ্ত স্মরণানুষ্ঠানে সৈয়দ শামসুল হকের জীবন, কর্ম ও দর্শন নিয়ে আলোচনা করবেন বিশিষ্ট কবি রবীন্দ্র গোপ ও নাট্যজন লাকী ইনাম।

‘বিশ্বের বিষ্ময়’ হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক স্বপ্নদলের  ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। অভিনয় করছেন জুয়েনা শবনম এবং প্রযোজনা ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছেন শাখাওয়াত শ্যামল।

স্বপ্নদলের হেলেন কেলার প্রযোজনাটি অন্ধ ও বধির নারী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান সালিভানের অতি-মানবিক প্রেরণায় হেলেন কেলারের সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনি।

উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্র দর্শনের প্রবল প্রভাবের প্রকৃতস্বরূপ! উঠে আসে নারী-জাগরণ ও মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ, ধ্বংস, সহিংসতা ও বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা।

ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৮, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন