সর্বশেষ
শুক্রবার ৭ই বৈশাখ ১৪২৫ | ২০ এপ্রিল ২০১৮

রাতে ঘুম পাড়াবে যেসব গাছ

রবিবার, অক্টোবর ১, ২০১৭

940118065_1506838490.jpg
বিডিলাইভ ডেস্ক :
গাছ আমাদের জীবনের জন্য খুবই উপকারী। গাছ থেকে আমরা অক্সিজেন পাই, ফল, কাঠ এবং বিভিন্ন প্রকারের ওষধি তৈরির উপাদান পাই। অনেকেই আবার গাছ দিয়ে ঘর সাজাতে পছন্দ করে। তবে গাছ শুধু ঘরের সৌন্দর্যই বৃদ্ধি করে না এর আরো কিছু উপকারী দিকও রয়েছে। শোয়ার ঘরে গাছ থাকলে এটি আপনাকে অক্সিজেন ছাড়াও প্রশান্তি ও ইতিবাচক শক্তি পেতে সাহায্য করবে। আপনাকে রাতে স্বস্তির ঘুম দিতেও সাহায্য করবে কিছু গাছ।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, এমন কিছু গাছ আছে যা আপনার শয়নকক্ষের সৌন্দর্য বৃদ্ধি করবে আবার আপনাকে রাতে ভাল ঘুমাতেও সাহায্য করবে।

ল্যাভেন্ডার :
ল্যাভেন্ডারের সুগন্ধ চায় না কে? এ গাছ শয়নকক্ষে রাখলে অতিরিক্ত মানসিক চাপ কমবে এবং একটি প্রশান্তির ঘুম পেতেও সাহায্য করবে। এই গাছ ইনসমোনিয়া ও দুশ্চিন্তা দূর করতে শক্তিশালী ভূমিকা রাখে। গবেষকদের মতে, ল্যাভেন্ডারের গন্ধ শ্বাসনালীতে প্রবেশ করলে তা প্রাকৃতিক নিরাময়ক হিসেবে কাজ করে। এক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, এ উদ্ভিদটি গর্ভবতী মায়ের স্ট্রেস লেভেল কমাতে সাহায্য করবে।

জুঁই ফুল :
জুঁই ফুল শয়নকক্ষে রাখলে, এটি আপনার শরীরের উপর একটি শীতল প্রভাব ফেলে। এ উদ্ভিদটি আপনার ব্যক্তিগত উদ্বেগ মাত্রা কমাতে এবং অনেক ইতিবাচক শক্তি পেতেও সাহায্য করবে।

অ্যালোভেরা :
ঘৃতকুমারী বা অ্যালোভেরা শুধু ত্বকের ক্রিম হিসেবেই ব্যবহৃত হয় না। এই উদ্ভিদটি আপনার ভাল ঘুম হতেও সাহায্য করবে। উদ্ভিদটি থেকে রাতে বেশি অক্সিজেন নির্গত হয়। ফলে আপনি পেতে পারেন একটি প্রশান্তির ঘুম। আর ঘৃতকুমারী উদ্ভিদটি খুব তাড়াতাড়ি বড় হয় এবং এটি পরিচর্যা করাও খুব সহজ কাজ।

সর্প উদ্ভিদ :
নাসার মতে, শয়নকক্ষে সর্প উদ্ভিদ সবচেয়ে ভাল বায়ু ফিল্টারিং এর কাজ করে। এ উদ্ভিদটি গৃহসজ্জার কাজ ছাড়াও ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক বায়ু পরিষ্কার করার জন্য খুবই কার্যকরী। রাতে একটি প্রশান্তির ঘুম পেতে এ উদ্ভিদটিও আপনার শোবার ঘরে রাখতে পারেন।

ঢাকা, রবিবার, অক্টোবর ১, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪২ বার পড়া হয়েছে